সৌদি যুবরাজের শিরশ্ছেদ

  

পিএনএস, ডেস্ক: তিন বছর আগে এক ব্যক্তিকে হত্যার দায়ে সৌদি আরবের এক যুবরাজের মৃত্যদণ্ড কার্যকর করা হয়েছে। মঙ্গলবার দেশটির রাজধানী রিয়াদে তুর্কি বিন সৌদ আল-কবির নামে ওই যুবরাজের শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বিবিসি।
এএফপির তালিকা অনুযায়ী, যুবরাজের এই মৃত্যুদণ্ড কার্যকরের মধ্য দিয়ে সৌদি আরবে চলতি বছর ১৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। সৌদিতে রাজপরিবারের সদস্যদের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা বিরল।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি যুবরাজ তার স্বদেশীকে হত্যার দায় স্বীকার করেছিল।
মৃত্যুদণ্ডের ঘোষণা দিয়ে বিবৃতিতে আরও বলা হয়, এর মাধ্যমে সরকার সবাইকে নিশ্চিত করতে চায়, নিরাপত্তা সংরক্ষণ এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় সৌদি সরকার বদ্ধপরিকর।
আল-এরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজের মৃত্যু ঠেকাতে ক্ষতিগ্রস্তের পরিবারকে ‘রক্তপণ’(আর্থিক ক্ষতিপূরণ) দেয়ার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু তারা তা প্রত্যাখ্যান করায় যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
১৯৭৫ সালে সৌদির আরবের বাদশা ফয়সালকে হত্যা করেন তার ভাতিজা যুবরাজ ফয়সাল বিন মুসাইদ আল সৌদ। এই অপরাধে সৌদি যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সৌদি রাজ পরিবাররের সদস্যকে মৃত্যুদণ্ড কার্যকরের এই ঘটনাটিই সবচেয়ে আলোচিত।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech