ইতালির ইতিহাসে অষ্টম আশ্চর্যের ঘটনা ঘটিয়ে দিল মুসলিমরা (ভিডিওসহ)

  23-10-2016 10:39AM




পিএনএস ডেস্ক: ইতালিতে পরপর চারটি মসজিদ বন্ধে বেকায়দায় পড়েছে মুসলিমরা। বিশ্বে চলমান সন্ত্রাসের দায় হিসেবে মুসলিমদের চিহ্নিত করে অনেক দেশই ইসলাম ধর্মের উপর খগড়হস্ত হয়েছে। যে কারণে মুসলিমদের ইবাদত পালনে বেগ পেতে হচ্ছে নানাভাবে।

ইতালির মসজিদ বন্ধ হওয়াটা মুসলিমদের কাছে ছিল আশ্চর্যজনক। কারণ সে দেশের সংবিধানে স্পষ্ট উল্লেখ রয়েছে দেশটিতে সব ধর্মের মানুষ বসবাস ও নির্বিঘ্নে ইবাদত করতে পারবে। এটি সত্ত্বেও একতরফাভাবে মসজিদ বন্ধ করা মসজিদ বন্ধ করে দেয়া ছিল মুসলিমদের কাছে তিক্ত অভিজ্ঞতা। সেই তিক্ত অভিজ্ঞতা থেকেই ঘুরে দাঁড়াতে মুসলিমরা প্রতিবাদের ডাক দেয়।

২১ অক্টোবর শুক্রবার প্রতিবাদের অংশ হিসেবে ‘মসজিদ বাঁচাও আন্দোলন’ এর ব্যানারে হাজারো মুসলিম জড়ো হয় ইতালিতে অবস্থিত পৃথিবীর সপ্তমাশ্চার্য ঘোষিত প্রাচীন ঐতিহ্য কলোসিয়ামের সামনে। সেখাই তারা সেদিন জুমার নামাজ আদায় করেন। এ ঘটনাটি রীতিমতো ঝড় তুলেছে বিশ্বে।

পুরো ব্যাপারটি যিনি প্রত্যক্ষ করেছেন এবং বিষয়টি নিয়ে নেতাদের সঙ্গে আলোচনা করেছেন তিনি ইতালি প্রবাসী কলামিস্ট ও সাংবাদিক পলাশ রহমান। কলোসিয়ামের সামনে জুমার নামাজ আদায়ের বিষয়টি সম্পর্কে তিনি বলেন, শুক্রবার দুপুর থেকেই কলোসিয়ামের সামনে মুসল্লিরা জড়ো হতে থাকে। প্রায় হাজার খানেক মুসল্লি সমবেত হয়। তারা আল্লাহু আকবর ধ্বনীতে গোটা এলাকা মুখরিত করে তোলে। নামাজ শুরুর আগে মাইকে আজান দেয়া হয়। ইমাম সাহেব আরবিতে খুৎবা পাঠ করেন। পরে ইতালিয়ান, ইংরেজি এবং বাংলা ভাষায় তরমজা শোনানো হয়। নারীদের জন্য পর্দা টানিয়ে আলাদা নামাজের ব্যবস্থাও করা হয়েছিল।

রেডিও বেইস এর প্রডিওসার পলাশ রহমান জানান, বিশ্ব ঐতিয্যের অন্যতম নিদর্শন কলোসিয়াম দেখতে প্রতিদিন হাজার হাজার পর্যটক এখানে আসেন। গতকালও ছিল পর্যটকে টয়টম্বুর। এর মধ্যে যখন মুসল্লিরা খোলা জায়গায় আজান দিয়ে নামাজ আদায় করে তখন হাজার হজার পর্যটকের ভিড় জমে যায় সেখানে। তারা চার পাশ দিয়ে দাঁড়িয়ে মুসল্লিদের নামাজ আদায় করা দেখতে থাকে।

মুসল্লিদের নামাজ আদায় কর্মসূচিতে ইতালীয় প্রশাসনের সতর্ক অবস্থান ছিল চোখে পড়ার মতো। পৃথিবীর প্রায় সব দেশের নাম করা মিডিয়াগুলোকে রীতিমতো প্রতিযোগিতা করতে দেখা গিয়েছে নামাজের খবর সংগ্রহ করতে।

সাংবাদিক পলাশ রহমান বলেন, রোমের স্থানীয় মুসল্লিরা এটাকে পৃথিবীর অষ্টম আশ্চর্য ব্যাপার বলে অভিহিত করেছে। তাদের মতে, কলোসিয়ামে মাইকে আজান দিয়ে খোলা জায়গায় জুমার নামাজ আদায় করা আসলেই অষ্টম আশ্চর্য ব্যাপার। যা আগে কোনো দিন কেউ কল্পনাও করতে পেরেছে বলে মনে হয় না।

এই আন্দোলনটি জনপ্রিয় কারার পেছনে রয়েছেন একজন বাংলাদেশি। তার নাম নূরে আলম বাচ্চু। তিনি ইতালির বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি। ধুমকেতু নামে নিজের একটি সামাজিক সংগঠনও রয়েছে। নূরে আলম বাচ্চু একজন সাধারণ মানুষ হলেও ইতালিতে প্রবাসীদের কাছে বেশ গুরুত্বপূর্ণ । কারণ অতীতে বাংলাদেশ এসোসিয়েশনের ব্যানারে জনগুরুত্বপূর্ণ আন্দোলন করার কারণে তিনি সবার কাছে পরিচিত হয়ে উঠেন।

নূরে আলম বাচ্চুর চিন্তা, শুধু কলোসিয়ামের সামনেই নয় মসজিদগুলো খুলে দেয়া না হলে যে কোনো সময় ইতালির পার্লামেন্টের সামনে তারা প্রতিবাদ স্বরূপ জুমা পড়বেন। আর কলোসিয়ামের আগেও আরো চারবার ইতালির গুরুত্বপূর্ণ পয়েন্টে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

নূরে আলম বাচ্চু মনে করেন, আমি একজন মুসলমান, ইতালির সংবিধানের ১৭ তম অনুচ্ছেদ মতে এখানে সাবাই সবার ধর্ম নির্বিঘ্নে পালনের অধিকার রাখে। সুতরাং তারা মসজিদে নামাজের অধিকার ফিরে পেতে শেষ পর্যন্ত আন্দোলন করে যাবেন।

ইতালিতে জনগুরুত্বপূর্ণ রাস্তায় নামাজের বিষয়ে রাষ্ট্রীয়ভাবে তেমন কোনো প্রতিক্রিয়া এখন পর্যন্ত দেখা যায়নি। তবে দেশটির চরমপন্থী দল ‘লেগানর্দ’ শুক্রবার তাদের ভাষণে মুসলিমদের চরমভাবে গালাগালি করেছে বলে জানা গেছে। অবশ্য তাদের সেই বক্তব্য এতটা হালে পানি পায়নি। সূত্র: আওয়ার ইসলাম

ভিডিও দেখুন:


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন