অস্তিত্ব সংকটে বিশ্বের সর্বোচ্চ গির্জা

  26-10-2016 04:32PM

পিএনএস ডেস্ক: জার্মানির উলম শহরে অবস্থিত বিশ্বের সবচেয়ে উঁচু গির্জা উলম মিনস্টার মানুষের মূত্রের কারণে অস্তিত্ব সংকটে পড়েছে।

সুডওয়েস্ট প্রেসে’র বরাত দিয়ে বিবিসি জানায়, মূত্রে থাকা লবণ ও এসিডের কারণে ঐতিহাসিক এই স্থাপনাটির পাথরের দেওয়াল ক্ষয়ে যাচ্ছে। দর্শণার্থীদের মূত্রত্যাগ বন্ধে এ বছরের শুরুতে দায়ী ব্যক্তিদের জরিমানা দ্বিগুণ বাড়িয়ে ১শ’ ইউরো ঘোষণা করা হলেও পরিস্থিতির উন্নতি হয়েছে সামান্যই।

ভবনটির রক্ষণাবেক্ষণ বিভাগের প্রধান হিলবার্ট বলেন, গত ছয় মাস ধরে আমি সবসময় ভবনটির ওপর নজর রেখেছি। তারপরও এর পুরো দেওয়াল মূত্র ও বামিতে ঢেকে গেছে। মূত্রত্যাগের বিষয়টি তিনি দেখভাল না করলেও অসামাজিক এ সমস্যা সমাধানে আইনি ব্যবস্থা চান বলে জানান হিলবার্ট। অন্যান্য শহরের মত উলম শহরের গির্জা প্রাঙ্গনেও সারা বছর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হয়। গির্জাটির উচ্চতা ৫৩০ ফুট। এর চূড়ায় উঠলে উলম শহরের এক অপূর্ব প্রাকৃতিক দৃশ্য উপভোগ করা যায়।

হিলবার্ট বলেন, আয়োজকদের দর্শণার্থীদের জন্য বিনামূল্যে টয়লেটের ব্যবস্থা করা উচিত, যাতে প্রকৃতির ডাকে সাড়া দিতে পুরুষরা ভবনের উপর থেকে মূত্রত্যাগ করতে না পারে। শহরটির মুখপাত্র জানান, গির্জা ভবনটি ঘিরে পুলিশ পাহারা বাড়ানো হয়েছে। তবে গত কয়েক মাসে মূত্রত্যাগের সময় কেউ ধরা পড়েনি। বড় ধরনের জরিমানার ব্যবস্থা করার হলেও এর প্রভাব তেমন নেই বলেও স্বীকার করেছেন তিনি। আরওবলেছেন,“মনে হচ্ছে যত দিন মানুষ সেখানে যাবে এ সমস্যাও রয়ে যাবে।”


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন