চীনকে মোকাবেলায় : যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫ হাজার কোটি রুপির অস্ত্র কিনছে ভারত

  


পিএনএস ডেস্ক: চীন সীমান্তে মোতায়েনের জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৫ হাজার কোটি রুপি মূল্যের অত্যাধুনিক অস্ত্র কেনার চুক্তি স্বাক্ষর করেছে ভারত। বুধবার এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে, ভারতকে ১৪৫টি এম ট্রিপল সেভেন আল্ট্রা-লাইট হোউইটজার আর্টিলারি গান দেবে যুক্তরাষ্ট্র। ১৯৮০-র দশকে বোফর্স কেলেঙ্কারির পর প্রথমবারের মতো ভারত আর্টিলারি গান কিনতে যাচ্ছে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

দিল্লিতে শুরু হওয়া দু’দিনব্যাপী ১৫তম ভারত-মার্কিন কোঅপারেশন গ্রুপ (এমসিজি)-এর বৈঠকে ‍চুক্তিটি স্বাক্ষরিত হয়। সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ভারত আজ একটি সম্মতিপত্রে স্বাক্ষর করেছে যাতে করে ভারত-যুক্তরাষ্ট্র এ অস্ত্র কেনার চুক্তি চূড়ান্ত করতে পারে।

সম্প্রতি ভারতের নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটি ১৪৫টি মার্কিন আল্ট্রা-লাইট হোউইটজার কেনার জন্য ৫ হাজার কোটি রুপি ব্যয়ের অনুমোদন দিয়েছে।

ভারত-মার্কিন এমসিজি নিরাপত্তা বিষয়ক সহযোগিতার জন্য কাজ করে যাচ্ছে। বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে উপস্থিত ছিলেন ইউএস মেরিন কর্পস ফোর্সেস এর কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল ডেভিড এইচ বারজার, লেফট্যানেন্ট জেনারেল সতিশ দুয়া। বৈঠকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন এয়ার মার্শাল এএস ভোঁসলে।

সূত্র জানায়, এসব অস্ত্র কেনার জন্য ভারত যুক্তরাষ্ট্র সরকারের কাছে লিখিত ইচ্ছা প্রকাশ করে। এসব অস্ত্র চীন সীমান্তের অরুণাচল প্রদেশ ও লাদাখে মোতায়েন করা হবে। ভারতের আগ্রহের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র সম্মতিপত্র (লেটার অব অ্যাকসেপ্টেন্স) স্বাক্ষর করেছে। আগামী জুন মাসে চুক্তির শর্ত নিয়ে আলোচনা ও অনুমোদন দেওয়া হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech