মার্কিন পতাকায় অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ট্রাম্প

  


পিএনএস ডেস্ক: চূড়ান্ত ক্ষমতা পেলেই মার্কিন পতাকায় অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন পতাকায় অগ্নিসংযোগকারীদের কঠোর শাস্তি দেওয়া হবে। গত মঙ্গলবার এক টুইট বার্তায় তিনি বলেন যদি কেউ মার্কিন পতাকায় আগুন দেয় তাকে হয় কারাগারে পাঠানো হবে অথবা তার নাগরিকত্ব বাতিল করে আমেরিকা থেকে বের করে দেওয়া হবে।

তিনি লিখেছেন, 'আমেরিকার পতাকায় আগুন দেওয়ার অধিকার কারো নেই। যদি কেউ এ কাজ করে তবে তাকে এর পরিণতি ভোগ করতে হবে। হয় নাগরিকত্ব বাতিল (করা হবে) অথবা কারাদণ্ড (দেওয়া হবে)'।

বাক স্বাধীনতাকে সমুন্নত রাখার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রর প্রথম সংবিধানে দেশটির পতাকায় অগ্নিসংযোগকে বেআইনি কাজ বলে উল্লেখ করা হয়নি। তবে মার্কিন কংগ্রেসের সদস্যরা গত কয়েক দশক ধরে মার্কিন পতাকায় আগুন দেওয়া বা এ পতাকার অবমাননাকে শাস্তি হিসেবে গণ্য করার জন্য চেষ্টা চালিয়ে এসেছেন।

সব ধরনের ভবিষ্যদ্বাণীকে মিথ্যা প্রমাণ করে চলতি মাসের গোড়ার দিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার এ বিজয় মেনে নিতে পারেনি আমেরিকার বহু নাগরিক। ট্রাম্পের বিজয়ের প্রতিবাদে নিজেদের দেশের পতাকায় আগুন দিচ্ছেন মার্কিন নাগরিকরা। নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই তারা রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় এবং মার্কিন পতাকায় আগুন দেয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech