১৪ হাজার কোটি রুপির মালিক আটক

  04-12-2016 10:48PM

পিএনএস ডেস্ক: ভারতের আহমেদাবাদের এক রিয়েল এস্টেট ব্যবসায়ী গত সেপ্টেম্বরে আয়কর কর্মকর্তাদের জানিয়ে এসেছিলেন, তার কালো টাকার পরিমাণ ১৩ হাজার ৬৮০ কোটি টাকা। তারপর হঠাৎ করেই তিনি লাপাত্তা। গতকাল শনিবার আচমকাই গুজরাটের একটি চ্যানেলের টকশোতে উপস্থিত হয়ে মহেশ শাহ নামে ঐ ব্যবসায়ী দাবি করেন, ওই টাকা আদৌ তার নয়। কয়েকজন রাজনীতিবিদ, আমলা ও ব্যবসায়ীদের। আর ঐ টেলিভিশন স্টুডিও থেকেই তাকে আটক করে পুলিশ ও আয়কর বিভাগের কর্মকর্তারা।

৩০ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারের কালো টাকা ঘোষণা প্রকল্প শেষ দিনে আয়কর কর্মকর্তাদের কাছে হাজির হন মহেশ। ফর্ম ভরে জানান, তার ১৩ হাজার ৬৮০ কোটি কালো টাকা রয়েছে। ঠিক হয়, কেন্দ্রের ঘোষণা মতো ওই টাকার ৪৫ শতাংশ, অর্থাৎ ৬ হাজার ২৩৭ কোটি টাকা কর দিতে হবে মহেশকে। এর মধ্যে প্রথম কিস্তির ১৫৬০ কোটি রুপি জমা দিতে হবে ৩০ নভেম্বর।

কিন্তু নির্ধারিত দিনে তিনি হাজির না হওয়ায় আয়কর কর্মকর্তারা তার টাকা জমা দেয়ার ফর্মটি বাতিল করে দেন। মহেশ তখন গা ঢাকা দিয়েছেন। তল্লাশি চলে মহেশের বাড়ি, তার আত্মীয়দের বাড়ি এমনকী তার চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের বাড়িতেও।

গতকাল শনিবার গুজরাটের টেলিভশন চ্যানেল ইটিভির একটি টকশো মহেশ শাহ দাবি করেন, ওই ১৩ হাজার ৬৮০ কোটি টাকা তার নয়। আয়কর দফতরের চোখে ধুলো দিতেই কয়েকজন ব্যবসায়ী, রাজনৈতিক নেতা এবং আমলা তাকে ওই টাকা রাখতে দিয়েছিলেন। তাকে বলা হয়েছিল, মহেশ যদি তা ‘নিজের টাকা’ বলে দেখান তা হলে তাকে ভাল ‘কমিশন’ দেয়া হবে। কিন্তু প্রথম কিস্তির কর দেয়ার সময় আসতেই পিছিয়ে যান ওই ব্যবসায়ী ও নেতারা।

মহেশের দাবি, সব কিছু তিনি জানাবেন আয়কর কর্মকর্তাদের সামনে। তার আগেই অবশ্য জিজ্ঞাসাবাদের জন্য আটক হতে হয়েছে তাকে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন