তৃতীয়বারের মতো শপথ নিলেন ওর্তেগা

  

পিএনএস: তৃতীয়বারের মতো নিকারাগুয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ড্যানিয়েল ওর্তেগা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

বুধবার দেশটির রাজধানী মানাগুয়াতে অনুষ্ঠিত ৭১ বছর বয়সী সাবেক বিদ্রোহী যোদ্ধা ওর্তেগার শপথ অনুষ্ঠানে ভেনিজুয়েলা, বলিভিয়া এবং তাইওয়ানের প্রেসিডেন্ট উপস্থিত ছিলেন।

ড্যানিয়েল ওর্তেগার সঙ্গে তাঁর স্ত্রী রোসারিও মুরিলো ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। নিকারাগুয়ার ইতিহাসে প্রথম দম্পতি হিসেবে তাঁরা ক্ষমতায় বসতে যাচ্ছেন।

এর আগে গত নভেম্বরে ৭২ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন ওর্তেগা ও তাঁর স্ত্রী মুরিলো। যদিও একটি বড় অংশ ভোট দেওয়া থেকে বিরত থাকে, তারপরও নির্বাচনে তাঁদের দল ৯২ আসনের মধ্যে ৭১টি আসনে জয়লাভ করে।

ধারণা করা হচ্ছে, ওর্তেগার তৃতীয় মেয়াদে মধ্য আমেরিকার দেশটি অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। এ ছাড়া সরকারের স্বচ্ছতার অভিযোগে বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলো থেকে নিকারাগুয়ার ঋণের পথ বন্ধ হয়ে যেতে পারে।

অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলছেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য ওর্তেগাকে এখন আরো বেশি স্বচ্ছ হতে হবে। বিশেষ করে মার্কিন কংগ্রেসের নিষেধাজ্ঞার বিষয়টি পরিষ্কার করতে হবে।


পিএনএস/বাকিবিল্লাহ্


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech