বিশ্বের শীর্ষ ধনী পুতিন!

  22-02-2017 08:54AM


পিএনএস ডেস্ক: দীর্ঘ ১৭ বছর ধরে ক্ষমতায় আছেন রাশিয়ার গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক সদস্য ভ্লাদিমির পুতিন। এই ১৭ বছরে পুতিনের বয়স যেমন বেড়েছে, তেমনি বেড়েছে ক্ষমতার পরিমণ্ডলও। আর এখন জানা যাচ্ছে, রুশ নেতার সম্পদের বিন্দু পরিণত হয়েছে রীতিমতো সিন্ধুতে। তার রয়েছে ২০ হাজার কোটি ডলার, ৫৮টি বিমান ও হেলিকপ্টার আর ২০টি ভবন। মাত্র দুই দশকেরও কম সময়ের মধ্যে এই বিশাল বিত্তবৈভবের মালিক হয়েছেন ৬৪ বছর বয়সী এই রুশ নেতা।

২০০৭ সালে অবশ্য এর চেয়ে অনেক কম সম্পদের মালিক ছিলেন পুতিন। রাজনৈতিক বিশ্লেষক স্তানস্লেভ বেলকোভস্কি সে সময় তার সম্পদের মূল্য বলেছিলেন ৪ হাজার কোটি ডলার। তবে অন্য একজন লেখক ও গবেষক বিল ব্রাওডারের হিসাবে পুতিনের মোট সম্পত্তির পরিমাণ হতে পারে ২০ হাজার কোটি টাকা। গত বছর এক হিসাবে জানা গেছে, পুতিনের রয়েছে ৫৮টি বিমান ও হেলিকপ্টার, ৫ লাখ ঘড়ির কালেকশন এবং ২০টির মতো বাসভবন।

বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে স্বীকৃত বিল গেটস। তার সম্পদের পরিমাণ ৭ হাজার ৫০০ কোটি ডলার। পুতিনের সম্পদের বিষয়ে প্রাপ্ত তথ্যগুলো সত্যি হলে বিল গেটসকে টপকে তিনিই হবেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি।

স্বাভাবিকভাবেই পুতিনের সম্পদের এই বিশালতা প্রশ্নাকারে ঝুলতে শুরু করেছে কৌতূহলী গবেষকদের কাছে। বলা হচ্ছে, কোনো ব্যবসাপাতি ছাড়াই এত সম্পদ তার কী করে হয়? তবে কথা হলো, পুতিন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কি-না সে ব্যাপারে এখনও ফোর্বস ম্যাগাজিনের আনুষ্ঠানিক মূল্যায়ন বা স্বীকৃতি পাননি পুতিন। দ্য মেইল অনলাইন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন