গাছ লাগানোর আহ্বান জানিয়েছে তালেবান নেতা

  27-02-2017 08:07AM

পিএনএস ডেস্ক: মাতৃভূমি রক্ষা করতে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী ও সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে তালেবানরা। শত্রুপক্ষের ওপর হামলা করতে বরাবরই যোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়ে থাকেন সংগঠনটির নেতারা।

তবে এবার অন্য রকম এক আহ্বান জানিয়ে আলোচনায় আফগান তালেবান নেতা হিবাতুল্লাহ আখুনজাদা। বেশি করে গাছ লাগানোর জন্য আফগান জনগণ ও তালেবান যোদ্ধাদের পরামর্শ দিয়েছেন তিনি। খবর বিবিসি'র।

আফগান জনগণ ও তালেবান যোদ্ধাদের প্রতি গাছ লাগানোর আহ্বান জানিয়ে এক বিবৃতিতে আখুনজাদা বলেন, 'পৃথিবীর সৌন্দর্যের স্বার্থে এবং মহান আল্লার সৃষ্টির খেদমতে এক বা একাধিক ফলের বা যে কোনো গাছ লাগান।'

পরিবেশ রক্ষায় তালেবানের কাছ থেকে এ ধরনের বিবৃতি বিরল। কৃষিকাজের মধ্যে একমাত্র অবৈধ আফিম চাষের সঙ্গে তালেবানের সংশ্লিষ্টতার কথা আন্তর্জাতিক গণমাধ্যমে শোনা যায়।

তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর গত বছরের মে মাসে আখুনজাদা সংগঠনটির নেতৃত্ব নেন। তিনি সামরিক নেতার চাইতে ধর্মীয় নেতা হিসাবেই বেশি পরিচিতি।

অবশ্য তালেবানের হঠাৎ এই বৃক্ষপ্রেম নিয়ে নেতিবাচক মন্তব্য করেছে আফগান সরকার। তাদের দাবি, জনগণকে ধোঁকা দিতেই তালেবানের এই বিবৃতি।

প্রেসিডেন্ট আশরাফ গানির মুখপাত্র শাহ হোসেন মোতোয়াজি বলেছেন, তালেবান তাদের 'অপরাধ এবং ধ্বংসযজ্ঞের’ দিক থেকে জনগণের নজর সরাতে চাইছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন