সবচেয়ে সুখী নরওয়ে, দুঃখী আফ্রিকা!

  25-03-2017 11:53PM

পিএনএস, ডেস্ক: ১৫৫ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশের শিরোপা উঠল নরওয়ের মাথায়। জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ অনুযায়ী পৃথিবীর সবথেকে সুখী দেশ হল ইউরোপ মহাদেশের নরওয়ে।

প্রথম চারে আছে ডেনমার্ক, আইল্যান্ড এবং সুইৎজারল্যান্ড। তবে সুখের ‘গ্যাং অফ ফোরে’র কেন্দ্রবিন্দুত রয়েছে নরওয়ে।

‘অর্থ নয়’, যত্নশীলতা, স্বাধীনতা, উদারতা, সততা, স্বাস্থ্য, আয় এবং সুশাসন-এই মানদণ্ডেই সুখের মরিমাপ করেছে জাতিসংঘ।

আর এই ‘সুখের পরীক্ষায়’ বাকি দেশগুলোর থেকে তুলনায় বেশি নম্বর পেয়েই প্রথম হয়েছে নরওয়ে। উল্লেখ্য সুখ ‘হারিয়েছে’ মার্কিন যুক্তরাষ্ট্র! নিজের অবস্থান থেকে সরে গিয়ে ১৪ নম্বরে নামতে হয়েছে ট্রাম্পের দেশকে। ১৫৫টি সুখী দেশের তালিকায় বাংলাদেশ আছে ১১০ নম্বরে।

সুখী দেশের তালিকায় প্রথম ২০টি দেশ হলো- নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, নিউজিলন্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেন, ইসরাইল, কোস্টারিকা, অস্ট্রিয়া, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, লাক্সেমবার্গ, যুক্তরাজ্য ও চিলি।

সুখী দেশের তালিকায় থাকা প্রথম দশ দেশের প্রত্যেক নাগরিকের ‘মানসিক স্বাস্থ্য’, ‘মনস্তত্ত্ব’, ‘মানবিক সম্পর্ক’ সারা পৃথিবীর কাছে উদাহরণ হওয়ার মত এবং শিক্ষণীয়, এমনই দাবি করছে জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭।

ওই রিপোর্টের আরো দাবি, আর্থিক উন্নয়নের বিচারে চীন সারা পৃথিবীর কাছে বিকল্প মডেল হলেও সুখের বিচারে এই কমিউনিস্ট দেশ বিগত ২৫ বছর ধরে সুখ হারিয়েই যাচ্ছে! যুক্তরাষ্ট্রে অধঃপতনের কারণ হিসেবে বিশেষজ্ঞরা দায়ি করেছে, ‘অসামাজিকতা এবং অপশাসন’কেই।

উল্লেখ্য, পৃথিবীর দুঃখী দেশের মধ্যে প্রথম সারিতেই রয়েছে মিডল ইস্ট এবং আফ্রিকা। ইয়েমেন, সিরিয়া, তানজানিয়া এবং মধ্য আফ্রিকার সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন