উত্তর কোরিয়ার দিকে ছুটে চলা এফ ১৮-ই বিধ্বস্ত

  22-04-2017 05:26PM

পিএনএস ডেস্ক : মার্কিন নৌবাহিনী আজ (শুক্রবার) বলেছে, বিমানবাহী রণতরী কার্ল ভিনসনে নামার চেষ্টা করার সময় একটি এফ ১৮-ই যুদ্ধবিমান ফিলিপাইনের কাছে সাগরে বিধ্বস্ত হয়েছে। উত্তর কোরিয়ার কাছে মোতায়েনের জন্য এ বিমানবাহী রণতরী যখন ছুটে চলছে তখন ঘটনা ঘটেছে।


এফ ১৮-ই যুদ্ধবিমান

ফিলিপাইনের দক্ষিণের সেলিবস সাগরে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে দক্ষিণ কোরিয়ার বুসান বন্দরের দূরত্ব ২৩০০ মাইল। নিয়মিত ফ্লাইট অপারেশন শেষে নামার চেষ্টা করার সময় বিমানটি বিধ্বস্ত হয়। পাইলট নিরাপদে এফ ১৮-ই থেকে বের হয়ে আসতে পেরেছেন। পরে হেলিকপ্টার দিয়ে দ্রুত এবং নিরাপদে তাকে উদ্ধার করা হয়েছে। এ ঘটনার তদন্ত চলছে এবং কার্ল ভিনসনের মেডিক্যাল টিম পাইলটকে খতিয়ে দেখছে। এফ ১৮-ই সুপার হর্‌নেট যুদ্ধ বিমানের আনুমানিক দাম ৯ কোটি ৮৩ লাখ ডলার।


এদিকে উত্তর কোরিয়াকে ভয় দেখাতে কার্ল ভিনসনের নেতৃত্বাধীন স্ট্রাইক গ্রুপের গতিপথ নিয়ে আমেরিকা মিথ্যাচার করেছে বলে খবর এরই মধ্যে প্রকাশিত হয়েছে।

গত সপ্তাহের প্রথম দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়েছিলেন। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে তখন বলা হয়েছিল, স্ট্রাইক গ্রুপকে কোরিয় উপদ্বীপ কাছাকাছি মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু প্রকৃত পক্ষে সে সময়ে কার্ল ভিনসন উল্টা দিকে চলছিল এবং ক্রমেই কোরিয় উপদ্বীপ থেকে দূরে সরে যাচ্ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের পক্ষ থেকে রণতরী বহরের গতিপথ সংক্রান্ত যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে মার্কিন মিথ্যাচার ধরা পড়ে যায়। অবশ্য এটি এখন নির্দেশিত দিকে ছুটছে বলে জানানো হয়েছে।

পিএনএস : জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন