উত্তর কোরিয়াকে ঘায়েল করতে চীনকে উসকে দিলেন ট্রাম্প

  30-04-2017 12:52AM

পিএনএস ডেস্ক: উত্তর কোরিয়ারকে ঘায়েল করতে নতুন কৌশলে এগুচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরই মধ্যে এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার বিরুদ্ধে চীনকে উসকে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আবার কোরীয় উপদ্বীপে উত্তেজনা এড়াতে চীন যে হুঁশিয়ারি দিয়েছিল, যেন তাকেও কিছুটা সমীহ করা হল। এই ভাবেই কৌশলে চীন ও উত্তর কোরিয়ার মধ্যে দূরত্ব বাড়ানোর চেষ্টা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বেজিংয়ের হুঁশিয়ারির পরেও শনিবার পিয়ংইয়ং-এর আন্তর্জাতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফের চেষ্টাকে কড়া সমালোচনায় বিঁধে তার টুইটে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন, ‘আজ ফের ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চীনের সদিচ্ছাকে উপেক্ষা করল পিয়ংইয়ং। চীনের প্রেসিডেন্ট শি চিনফিং চাননি, উত্তর কোরিয়া ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করুক। তা সত্ত্বেও পিয়ংইয়ং তাকে উপেক্ষা করল।’

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যাচ্ছে, শনিবার খুব ভোরে দক্ষিণ পিয়ংইয়ং প্রদেশের পুকচাংয়ের কাছে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে উত্তর কোরিয়া। যদিও সেই পরীক্ষা ব্যর্থ হয়। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পরেই ভেঙে পড়ে।

দক্ষিণ কোরিয়া সরকার ও হোয়াইট হাউসের তরফে এ কথা জানানো হয়েছে।

মার্কিন সেনাবাহিনীর প্যাসিফিক (প্রশান্ত মহাসাগরীয়) কম্যান্ড জানিয়েছে, উৎক্ষেপণের পর এ দিন ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার আকাশ-সীমান্ত পেরোতে পারেনি। পিয়ংইয়ং-এর এ দিনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কড়া সমালোচনা করেছে দক্ষিণ চীন সাগরে দখলদারির প্রশ্নে চীনের ‘শত্রু’ জাপানও। টোকিওর বক্তব্য, এইভাবে জাতিসংঘের সনদকেও অগ্রাহ্য করেছে উত্তর কোরিয়া।

এদিকে উত্তর কোরিয়ার এমন আগ্রাসী আচরণের জবাব দেওয়ার জন্য নতুন কৌশলের কথা ভাবছে আমেরিকা।

হোয়াইট হাউসের এক পদস্থ কর্তার কথায়, ‘এর ফলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরো কঠোর হবে। আর সেই প্রক্রিয়াটি আরো ত্বরান্বিত হবে।’

গত শুক্রবার জাতিসংঘেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জোরালো দাবি জানিয়েছে ওয়াশিংটন। জাতিসংঘের মহাসচিবও উত্তর কোরিয়ার সমালোচনা করে নিন্দা জানিয়েছেন। তিনি আন্তর্জাতিক মহলকে কূটনৈতিকভাবে উত্তর কোরিয়ার উপর চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে।

বিবিসি ও সিএনএন অবলম্বনে

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন