সীমান্তে ‘রাফেল’ যুদ্ধবিমান মোতায়েন করছে ভারত

  

পিএনএস ডেস্ক:পাকিস্তান ও চীনের সঙ্গে ভারতের চলমান উত্তেজনার পারদ আরও এক ধাপ বাড়ল। পাকিস্তানের যুদ্ধংদেহী আচরণ এবং চীনের সঙ্গে সখ্যতা দেখেই এবার সীমান্তবর্তী এলাকায় রাফেল জেট মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী।

হরিয়ানার আম্বালা এবং পশ্চিমবঙ্গের হাসিমারাতে এই যুদ্ধবিমান মোতায়েন করা হবে বলে জানা গেছে। শত্রুপক্ষের দিক থেকে আসা যেকোন রকম বিপদ মোকাবিলা করতে সক্ষম এই রাফেল যুদ্ধবিমান।

এছাড়া ইন্দো-চীন সীমান্তে চীনা সেনাদের বিশেষ টহলদারিতে ভারতের চিন্তা বেড়ে গিয়েছে আরও বহুগুণ। আর এই চিন্তায় ভারতকে রাফেল জেট মোতায়েনের সিদ্ধান্ত নিতে বাধ্য করছে। গতবছর সেপ্টেম্বরে ফ্রান্সের যুদ্ধবিমান নির্মাতা ডেসাল্ট অ্যাভিয়েশনের সঙ্গে ষাট হাজার কোটি টাকার চুক্তি করে ভারত, ৩৬টি রাফেল যুদ্ধবিমান কেনার জন্য।

সূত্রের খবর, এর মধ্যে ১৮টি যুদ্ধবিমান আম্বালা এবং বাকি গুলি হাসিমারাতে রাখতে চলেছে ভারত। এই হাসিমারা চীন সীমান্তের সবথেকে কাছের সামরিক ঘাঁটি।

প্রসঙ্গত, এর আগে উত্তরপ্রদেশের সরসাবাতে এই যুদ্ধবিমানগুলি মোতায়েন করার কথা বলা হয়েছিল, কিন্তু জমি না পাওয়ার কারণে এই সিদ্ধান্তে বদল আসে। তারপরেই এগুলি আম্বালা এবং হাসিমারায় রাখার কথা বলা হয়।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech