চীনের সঙ্গে যুদ্ধে ভারতের জন্য পাঁচ চ্যালেঞ্জ

  20-07-2017 08:57AM


পিএনএস ডেস্ক: বেশ কয়েক মাস ধরেই বিতর্কিত ডোকলাম এলাকা নিয়ে চীন-ভারতের মধ্যে সমস্যা চলছেই। ভুটান ও সিকিমের কাছে ডোকলাম সীমান্তে দুই দেশের সেনা মুখোমুখি। নিজেদের সরকারি মুখপত্রের মাধ্যমে চীন মাঝেমধ্যেই হুঁশিয়ারি দিলে তার প্রত্যুত্তর দিচ্ছে ভারতীয় সেনারা।

চীন তার অবস্থানে অনড় হয়ে স্পষ্ট জানিয়েছে ভারত যেন তার সেনা সরিয়ে নেয়। আবার চীনা সংবাদপত্রে এই কথাও কড়াভাবে জানিয়ে দেয়া হয়েছে যে ভারতের সঙ্গে যে কোনো ধরনের সংঘর্ষের পথে যেতে প্রস্তুত চীন।

এখন প্রশ্ন ভারতের ওপর চাপ সৃষ্টি করে কি কিছু কিছু বার্তা চীন সকলের কাছে পৌঁছে দিতে চাইছে?

১) এশিয়ার একমাত্র মহাশক্তি: বিগত কয়েক দশক ধরে চীনের গতি ক্রমশই বাড়ছে। অর্থনৈতিক ক্ষেত্র হোক বা সেনাশক্তির আধুনিকীকরণ, চীন তৎপর তার শক্তি বৃদ্ধিতে।

২) বিতর্কিত দক্ষিণ চীন সাগর নিয়ে কড়া অবস্থান: দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংয়ের সঙ্গে অন্যান্য বেশ কিছু দেশের সমস্যা রয়েছে। যুক্তরাষ্ট, জাপান, অস্ট্রেলিয়া, ভারত এমনই বেশ কিছু নাম রয়েছে এই তালিকায়। তবে চীন ক্রমশই তার পদক্ষেপের মাধ্যমে যেন চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে এই সব শক্তির দিকে।

৩) ওবিওআর-এ কোনো বাধাকে না মানা: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর বাণিজ্যিক প্রকল্প এই ওবিওআর বা ওয়ান বেল্ট ওয়ান রোড প্রজেক্ট। চীনের এই প্রকল্পের কিছু অংশ পাকিস্তান শাসিত কাশ্মীরের মধ্যে দিয়ে যায়, আর সেখানে আপত্তি জানায় ভারত। যখন এই ওবিওআর শুরু করা হয় তখন সেখানে ভারতের দিক থেকে প্রতিনিধি হিসেবে কেউই যায়নি। তবে চীন এই প্রকল্প নিয়ে সমঝোতার পথে যে হাঁটবে না তা যেন তার অবস্থানেই স্পষ্ট।

৪) ট্রাম্পের নিয়ম-নীতিকে চ্যালেঞ্জ: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেকক্ষেত্রেই চীনের বিরোধিতায় সরব। চীন ইস্যুতেই ভারত-জাপানের পাশে বারবার দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে চীন নিজের শক্তি ব্যবহার করে যেন যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা দিতে চাইছে। অনেকের মতেই ভারতের ওপর চাপ সৃষ্টি করার প্রচেষ্টার মাধ্যমেই সেই বার্তা পৌঁছে দিতে চাইছে চীন।

৫) শি জিনপিং: ২০১৩ সালে শি জিনপিং চীনের প্রেসিডেন্টের পদে আসীন হওয়ার পর চীনকে মহাশক্তি বানানোর এবং তার বিস্তারের বিষয়টি স্পষ্ট করে দিয়েছিলেন। চীনকে ক্রমশই মজবুত করে তুলতে যে যে চ্যালেঞ্জ নিতে হয় তার পক্ষপাতী চীন। আর সেই বার্তা যেন ক্রমশই তার নানা কাজের মধ্য দিয়ে অন্যান্য দেশের কাছে পৌঁছে দিচ্ছে চীন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন