শপথ নিয়ে একসঙ্গে এগিয়ে চলার বার্তা কোবিন্দর

  25-07-2017 02:37PM


পিএনএস ডেস্ক: ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। মঙ্গলবার দুপুরে সংসদ ভবনের সেন্ট্রাল হলে তাকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি জেএস খেহর। নবনির্বাচিত রাষ্ট্রপতির হাতে দায়িত্বভার তুলে দেন বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

শপথ নেয়ার পর বক্তব্য রাখতে উঠে সবাইকে নিয়ে এগিয়ে চলার বার্তা দেন নয়া রাষ্ট্রপতি। তিনি বলেন, ‘মাটির ঘরে থাকতাম, সেখান থেকে যাত্রা শুরু করেছি। সংসদেও আগে ছিলাম। আমাকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত করার জন্য সবাইকে ধন্যবাদ। আমি নিষ্ঠার সঙ্গে নিজের দায়িত্ব পালন করব। ড. সর্বপল্লী রাধাকৃষ্ণাণ, ড. এপিজে আবদুল কালাম ও প্রণব মুখোপাধ্যায়ের হেঁটে যাওয়া পথে যাত্রা শুরু করতে পেরে গর্বিত বোধ করছি।’

কোবিন্দ বলেন, আমাদের এমন এক ভারত গড়ে তুলতে হবে যা বিশ্বকে আর্থিক নেতৃত্ব দেবে। নৈতিক আদর্শও প্রতিষ্ঠা করবে। এই দেশে বিভিন্ন ভাষা, ধর্ম, বর্ণ, রয়েছে। আমরা একে অন্যের থেকে আলাদা। তা সত্ত্বেও সবাই এক। ঐক্য থাকলেই সামনে এগিয়ে যাওয়া যায়।

নতুন রাষ্ট্রপতি বলেন, আমাদের প্রাচীন ভারতের জ্ঞান ও সমকালীন বিজ্ঞানকে সঙ্গে নিয়ে চলতে হবে। তিনি বলেন, ভারতের মাটি, পানি ও সংস্কৃতি নিয়ে আমরা গর্বিত। দেশের প্রত্যেক নাগরিককে নিয়ে গর্বিত।

দেশের সব নাগরিককে রাষ্ট্র নির্মাণকারী বলে অভিহিত করেন রামনাথ কোবিন্দ। তিনি বলেন, ছোট, ছোট সব কাজ যা আমরা প্রতিদিন করি তা নিয়ে আমরা গর্বিত। তিনি বলেন, যে কৃষক মাঠে ফসল ফলান তিনিও রাষ্ট্র নির্মাতা, যিনি বৈজ্ঞানিক, আবিষ্কার করেন তিনিও রাষ্ট্র নির্মাতা। শিক্ষক, ট্রাফিক পুলিশ, গৃহবধূ থেকে শুরু করে প্রত্যেকে রাষ্ট্র নির্মাতা।

এরআগে সকালে রাজঘাটে শ্রদ্ধা জানাতে যান সস্ত্রীক কোবিন্দ। এরপর তারা চলে যান শপথগ্রহণ অনুষ্ঠানে। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শপথগ্রহণ অনুষ্ঠানের পর বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে রাজাজি মার্গে তার নতুন ঠিকানায় পৌঁছে দেন রামনাথ কোবিন্দ।

৭১ বছর বয়সী রামনাথ বিহারের সাবেক গভর্নর। তিনি ভারতের দ্বিতীয় দলিত সম্প্রদায়ের রাষ্ট্রপতি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন