আল আকসা মসজিদের গেট থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে ইসরাইল

  25-07-2017 10:01PM

পিএনএস ডেস্ক : তুমুল বিতর্ক, প্রতিবাদ বিক্ষোভ এবং সহিংসতার পর ইসরাইলি পুলিশ জেরুসালেমে আল আকসা মসজিদের প্রবেশ পথে বসানো বিতর্কিত মেটাল ডিটেক্টর সরিয়ে নিচ্ছে। মঙ্গলবার তারা এটি সরানোর সিদ্ধান্ত নেয়।

ইসরাইলি একজন মন্ত্রী প্রকাশ্যে স্বীকার করেছেন, মেটাল ডিটেক্টর বসানো ঠিক হয়নি। কিন্তু এরপরও মুসলিম একটি সংগঠন আল আকসা বয়কট অব্যাহত রাখার জন্য মুসলিমদের প্রতি আহবান জানিয়েছে।

ইসরাইলি কর্তৃপক্ষ যখন মেটাল ডিটেক্টর বসায়, এবং ৫০ বছরের কম বয়সীদের সেখানে ঢোকা নিষিদ্ধ করে তখন - তার প্রতিক্রিয়া হয় তীব্র। এই ডিটেক্টর বসানো হয়েছিল এই স্পর্শকাতর জায়গাটির কাছেই এক আক্রমণে দু’জন ইসরাইলি পুলিশ নিহত হবার পর।

ফিলিস্তিনিরা এই মেটাল ডিটেক্টর বসানোকে দেখেন আল আকসা মসজিদ এলাকাটির ওপর অধিকতর নিয়ন্ত্রণ কায়েম করার জন্য ইসরাইলি কর্তৃপক্ষের চেষ্টা হিসেবে।

এর প্রতিবাদে ফিলিস্তিনিরা আল-আকসায় না ঢুকে তার বাইরে রাস্তার ওপরই নামাজ পড়েন, এবং তাদের বিক্ষোভ একসময় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সাথে সহিংস সংঘর্ষে পরিণত হয়। নিহত হয় তিন ফিলিস্তিনি। পরে ওই একই দিনে একটি বাড়িতে আক্রমণ ঘটে যাতে তিনজন ইসরাইলিও নিহত হয়।

এর ফলে আন্তর্জাতিকভাবেও একটা উদ্বেগ দেখা দেয়। আশংকা তৈরি হয় যে নতুন এই সহিংসতার চক্র একটা গুরুতর বিপর্যয়ের চেহারা নিতে পারে। এখন মেটাল ডিটেক্টর সরানো হয়েছে, কিন্তু বাস্তবতা হচ্ছে সংকট এখনো নিষ্পত্তি হয় নি।
ইসরাইলি মন্ত্রীসভা সিদ্ধান্ত নিয়েছে যে সেখানে এখন অন্য কোন নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করা হবে।

মুসলিম কর্তৃপক্ষ বলেছে, তারা আল-আকসা এলাকার পরিস্থিতি পর্যবেক্ষণ না করা পর্যন্ত কেউ যেন সেখানে নামাজ পড়তে না যান।

সূত্র: বিবিসি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন