কাশ্মীরে সহিংসতায় হোয়াটসঅ্যাপ গ্রুপের ইন্ধন

  26-07-2017 02:55PM


পিএনএস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সম্প্রতি অশান্তি যেন থামছেই না। চলছে লাগাতার বিক্ষোভ ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে পাথর ছোড়া। সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে উপত্যকায় অশান্তিতে পাকিস্তানের জঙ্গিরা ইন্ধন দিচ্ছে বলে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম।

সাম্প্রতিক বিভিন্ন ঘটনায় দেখা যায়, কাশ্মীরে যখনই জঙ্গিদের সঙ্গে নিরাপত্তবাহিনীর গুলির লড়াই হয়েছে, তখনই ঘটনাস্থলে হাজির হয়ে নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে পাথর ছুড়েছে একদল কাশ্মীরি যুবক। ভারতীয় গোয়েন্দা সাংস্থা এনআইএ-র দাবি, এই হোয়াটসঅ্যাপ গ্রুপের সূত্র ধরেই পাথর ছোড়াতে অভিযুক্ত ৪৮ জন কাশ্মীরি যুবকের মোবাইল নাম্বার শনাক্ত করা গেছে। এদের বেশিরভাগই দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা।

এনআইর এক কর্মকর্তা সূত্রে জানা গেছে, কাশ্মীরের কমপক্ষে ২৮টি এমন হোয়াটসঅ্যাপ গ্রুপ সক্রিয়, যে গ্রুপগুলি যারা তৈরি করেছে, যারা পরিচালনা করেন, এমনকী গ্রুপের বেশ কয়েকজন সদস্যও পাকিস্তানের নাগরিক। আর সেই তালিকায় রয়েছে পাক জঙ্গি গোষ্ঠী জামাত-উদ-দাওয়ার জঙ্গিরাও।

কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর গুলির লড়াই চলার সময়ে এই হোয়াটসঅ্যাপ গ্রুপগুলিতে বিভিন্ন উসকানিমূলক বার্তা ছড়িয়ে দেওয়া হয়। এআইএ-র এক কর্মকর্তা জানিয়েছেন, এই হোয়াটসঅ্যাগ গ্রুপগুলি তৈরি করার মূল উদ্দেশ্যই হল, উপত্যকার যে এলাকায় জঙ্গিদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর গুলির লড়াই চলছে, সেখানে গিয়ে বিক্ষোভ ও পাথর ছোড়াতে কাশ্মীরি যুবকদের উসকানি দেওয়া।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন