তাজমহল নিয়ে সুপ্রিম কোর্টে অস্বস্তিকর প্রশ্নের মুখে কেন্দ্র

  18-08-2017 01:20PM


পিএনএস ডেস্ক: আপনারা কি বিশ্ববিখ্যাত স্থাপত্য তাজমহল ধ্বংস করতে চান? বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারকে এমনই প্রশ্ন করল ভারতের সুপ্রিম কোর্ট। একটি মামলার শুনানির সময় এই প্রশ্ন করে দেশের সর্বোচ্চ আদালত।

উত্তর প্রদেশের মথুরা থেকে দিল্লির মধ্যে অতিরিক্ত রেললাইন বসানোর জন্য সুপ্রিম কোর্টের কাছে ৪০০টিরও বেশি গাছ কাটার অনুমতি চাওয়া হয়। এরই প্রেক্ষিতে বিচারপতি মদন বি লোকুর এবং দীপক গুপ্তর বেঞ্চ বলে, ‘তাজমহল একটি বিশ্ববিখ্যাত স্মৃতি সৌধ। সরকার কি এটা ধ্বংস করতে চায়? আপনারা কি তাজমহলের সাম্প্রতিক ছবি দেখেছেন? ইন্টারনেটে যান এবং সেই ছবি দেখুন। এমনটাই মন্তব্য করেন দুই সদস্যের বেঞ্চ। একইসঙ্গে তাঁদের মন্তব্য, ‘আপনারা চাইলে হলফনামা বা আবেদনপত্র দিয়ে বলতে পারেন, ভারত সরকার তাজ ধ্বংস করতে চান।’

তাজমহল নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন পরিবেশবিদ এম সি মেহতা। মামলাকারী তাঁর আবেদনে বলেন, দূষিত গ্যাস এবং গাছ কাটার ফলে তাজমহল ক্ষতিগ্রস্ত হচ্ছে। ১৬৩১ সালে স্ত্রী মুমতাজের স্মৃতিতে তৎকালীন মোঘল সম্রাট শাহজাহানের আমলে তৈরি তাজমহল ইউনেস্কোর অন্যতম একটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। সেই তাজমহল রক্ষা করার জন্য সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ করা উচিত। অন্যদিকে, উত্তর প্রদেশের মথুরা থেকে দিল্লি, ৮০ কিমি দূরত্বের মধ্যে অতিরিক্ত রেল লাইন পাতার জন্য ৪০০টিরও বেশি গাছ কাটার অনুমতির আবেদনের শুনানি চলছিল।

সুপ্রিম কোর্ট এর আগেও তাজমহল রক্ষা করার জন্য ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছিল। আগামী মাসে এই মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন