বার্সেলোনায় মুসলিম সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক

  21-08-2017 07:11AM

পিএনএস ডেস্ক: বার্সেলোনায় সিরিজ হামলার পর থেকে সেখানকার মুসলিম সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বার্সেলোনার রাভালের কেন্দ্রে একটি ছোট মসজিদ। সেখানকার ইমাম রাজা মিয়া জানালেন, মুসল্লিরা গত দু'দিনে খুব একটা আসছে না মসজিদে। রাজা ন'বছর আগে বাংলাদেশ থেকে বার্সেলোনায় আসেন।

তিনি জানান, ‘আমাদের সবার মধ্যে এতটাই আতঙ্ক বিরাজ করছে যে অনেকেই বাড়ির বাইরে বের হচ্ছেন না। অনেক কম মানুষ নামাজ পড়তে আসছেন। সাধারণত ৪০ থেকে ৫০ জন নামাজ পড়তে আসেন, সেখানে ১০ থেকে ১৫ জন এখন নামাজ পড়তে আসছেন।'

বৃহস্পতিবার এই শহরেই ভিড়ের মধ্যে গাড়ি চালিয়ে ১৪ জনকে হত্যা করা হয় এবং আহত হয় বেশ কয়েকজন। এই হামলার দায় স্বীকার করেছে তথাকথিত ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস। এর কয়েক ঘণ্টা পরে ক্যামব্রিলসে একই ধরনের হামলায় আরো একজন নিহত হয়। পুলিশের গুলিতে সন্দেহভাজন পাঁচজন নিহত হয়।

স্পেনে চরম ডানপন্থী দলগুলোর আধিপত্য তেমন একটা চোখে পড়ে না। সরকারি এক জরিপে দেখা গেছে, স্পেনের মাত্র চার ভাগ মানুষ অভিবাসীদের ‘সমস্যা' হিসেবে মনে করে। তবে এটা ঠিক যে সাম্প্রতিককালে ইউরোপ জুড়ে যে জঙ্গি হামলার ঘটনাগুলো ঘটেছে, তার দায় স্বীকার করেছে ইসলামি জঙ্গি দল বা আইএস। এরপর থেকে বিদেশিদের প্রতি ঘৃণা প্রদর্শনের ঘটনা বেড়েছে।

বিভিন্ন জরিপ থেকে দেখা যাচ্ছে ২০১৪ সালে এমন ঘটনার সংখ্যা যেখানে মাত্র ৪৮টি রেকর্ড করা হয়েছিল, ২০১৫ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৫৩৪টিতে। তাই বার্সেলোনায় এই হামলার পর এরকম হামলা অনেক বেড়ে যাবে বলে আশংকা করছেন স্থানীয় মুসলমানরা।

স্পেনের অন্যান্য শহরের চেয়ে বার্সেলোনায় ইসলামি উগ্রবাদীরা বেশি সোচ্চার। এটা হয়ত সেখানকার সরকারের স্বৈরাচারী আচরণের কারণে। এছাড়া এই শহরে বহুজাতিক মানুষের বাস।

কাটালান: ইসলামি জঙ্গিবাদ যেখানে একটি সমস্যা
২০১০ সালে উইকিলিক্সের ফাঁস হওয়ার তথ্যে দেখা যায়, মার্কিন পররাষ্ট্র বিভাগ সেসময়ই কাটালানে তরুণ মুসলিমদের মধ্যে উগ্রবাদী আচরণ ছড়িয়ে পড়ার আশংকা করছিল এবং সতর্ক হওয়ার প্রয়োজন অনুভব করেছিল। বলা হয়, কাটালান যে হুমকির মুখে এটা স্পষ্ট। আরো বলা হয়েছে, বার্সেলোনায় মুসলিম সম্প্রদায় বেশ বড় এবং তাদের মধ্যে কিছু যুবক ও তরুণদের দলে টানছে জিহাদি দলগুলো। উত্তর আফ্রিকা, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা অভিবাসীরা এদের মধ্যে অন্যতম।
সূত্র: এপি, এএফপি, রয়টার্স, ডয়চে ভেলে

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন