মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প; মাত্রা ৭.১

  

পিএনএস ডেস্ক: মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার দেশটির মধ্যাঞ্চলে এ ভূমিকম্পে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। ভূমিকম্প আঘাতের সঙ্গে সঙ্গে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের পর রাজধানী মেক্সিকো সিটির বিমানবন্দরে সব কার্যক্রম স্থগিত করা হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় উচু ভবন ধ্বসে পড়েছে। এসব ভবনে অসংখ্য মানুষ আটকা পড়েছে। বিবিসি

সিএনএন-এর খবরে বলা হয়, দেশটির মোরেলস প্রদেশে ৪২ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটো জানিয়েছেন, পুয়েবলা প্রদেশে মারা গেছে ১৩ জন। মেক্সিকো রাজ্যে দুইজন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল রাজধানী থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা প্রদেশের এটেন্সিনকো এলাকায়। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৫১ কিলোমিটার।

উল্লেখ্য, এর আগে গত ৮ সেপ্টেম্বর দেশটিতে ৮.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ৯০ জনের মৃত্যু ঘটে। ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ওই ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech