কাতার অচলাবস্থার জন্য সৌদি দায়ী

  20-10-2017 11:18AM

পিএনএস ডেস্ক: খুব শিগগিরই কাতার সঙ্কটের সমাধান দেখছেন না যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দীর্ঘমেয়াদি এই সঙ্কট সমাধানে সৃষ্ট অচলাবস্থার জন্য তিনি সৌদি নেতৃত্বাধীন জোটকে দায়ী করেছেন।

মধ্যপ্রাচ্য সফরের একদিন আগে বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে টিলারসন একথা বলেন।

ফিনানসিয়াল সংবাদ সংস্থা ‘ব্লুমবার্গ’কে দেয়া সাক্ষাত্কারে তিনি বলেন, ‘খুব শিগগিরই এই সঙ্কট সমাধানের আশা আমি দেখছি না।’

তিনি বলেন, ‘সঙ্কটের সঙ্গে জড়িত কিছু পক্ষের মধ্য একটি বাস্তব অনিচ্ছা রয়েছে বলে আমার মনে হয়।’

এদিকে কাতারের ওপর অবরোধ আরোপের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের উপসগারীয় অঞ্চলে সৃষ্ট সঙ্কট সমাধানে মধ্যস্থতা করতে নতুন করে সৌদি আরব ও কাতার সফরে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

যে কারণে কাতার সঙ্কট
সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে গত ৫ জুলাই কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন জোট। জোটের সদস্য সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের বাইরে আরও কয়েকটি দেশ এই অবরোধে যোগ দেয়।
তাদের অভিযোগ দেশটি ইরানের সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে এবং সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে।

তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। সংকট সমাধানে আলোচনায় বসার জন্য দোহা প্রস্তুত বলেও জানিয়েছে দেশটি।

তাদের এই পদক্ষেপ মধ্যপ্রাচ্যের একমাত্র স্থিতিশীল অঞ্চলে নিরাপত্তার অনুভূতি জাগিয়ে তুলেছে। উভয় পক্ষই তাদের নিজেদের যুক্তি তুলে ধরছে। সৌদি নেতৃত্বাধীন জোটের সদস্যরা কাতারের সঙ্গে ভূমি, সমুদ্র ও আকাশ সংযোগ বিচ্ছিন্ন করেছে এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকি প্রদান করেছে।

কাতারের নেতারা বলছেন সৌদি আরবের কাছে নত হওয়ার চেয়ে বরং এই বিচ্ছিন্নতার সঙ্গে বাস করতে তারা প্রস্তুত আছেন। এই সঙ্কট সমাধানে একটি দ্রুত প্রদক্ষেপ এখনো অধরা এবং এই উত্তেজনা ক্রমশ দীর্ঘদিনের স্থায়ী ভূতাত্ত্বিক জোট পরিবর্তনের হুমকির সম্মুখীন। সূত্র: আল জাজিরা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন