মার্কিন-ইসরাইলি বিরুদ্ধে জোট গঠনের আহ্বান

  20-10-2017 01:13PM

পিএনএস ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নানা রকমের মতপার্থক্য বিরাজ করছে এবং এগুলোর সবই ইহুদিবাদী ইসরাইল ও আমেরিকার ষড়যন্ত্রের অংশ। এসব ষড়যন্ত্র নস্যাৎ করার জন্য তিনি আঞ্চলিক দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান।

তুরস্ক সফরে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে বৃহস্পতিবার রাজধানী আংকারায় এক যৌথ সংবাদ সম্মেলনে ইসহাক জাহাঙ্গিরি এ কথা বলেন। তিনি বলেন, “আমাদেরকে অবশ্যই শক্তিশালী অঞ্চলের ধারণা সমর্থন করতে হবে কারণ যদি আমাদের এ অঞ্চল শক্তিশালী হয় তাহলে আমেরিকা ও ইসরাইল এখানে কোনো ষড়যন্ত্র করতে পারবে না।”

ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট আরো বলেন, “যদি আমরা আঞ্চলিক দেশগুলো শক্তিশালী হই তাহলে অন্য দেশ ও শক্তি আমাদেরকে ক্ষতি করতে পারবে না এবং কোনো সংকটও তৈরি করতে পারবে না। এটাই আমাদের নীতি হওয়া উচিত। এতে যদি আমাদের স্বল্পমেয়াদি স্বার্থ ক্ষতিগ্রস্ত হয় তাহলেও আমরা ভবিষ্যতে আমাদের লক্ষ্য অর্জন করতে পারব।”

জাহাঙ্গিরি বলেন, “আমরা এমন একটি অঞ্চলে বসবাস করি যেখানে সবসময় নানা রকম সংঘাত লেগেই থাকে এবং সেগুলো হয়ে থাকে বাইরের দেশের হস্তক্ষেপের কারণে। এইসব উত্তেজনার অংশ হিসেবে ইসরাইল নানা পদক্ষেপ ও চক্রান্ত করে থাকে। সংবাদ সম্মেলনে জাহাঙ্গিরি ইরাকের কুর্দিস্তানে অনুষ্ঠিত সাম্প্রতিক বিচ্ছিন্নতাবাদী ও বিতর্কিত গণভোটের কথা উল্লেখ করেন। তিনি বলেন, “আমরা বিশ্বাস করি এ সংকট সংলাপের মাধ্যমে কাটিয়ে ওঠা সম্ভব।”

জাহাঙ্গিরি আরো বলেন- ইরাক, ইরান ও তুরস্কের মধ্যে সহযোগিতা থাকলে বাগদাদ সরকার চলমান সংকট সহজেই কাটিয়ে উঠতে পারবে। এছাড়া সিরিয়া সংকটে আস্তানা শান্তি প্রক্রিয়া হচ্ছে ইরান ও তুরস্কের মধ্যে যৌথ সহযোগিতার ক্ষেত্রে নিশ্চয়তা প্রদানকারী বিষয়।

সংবাদ সম্মেলনে তুর্কি প্রধানমন্ত্রী ইলদিরিম বলেন, আস্তানা আলোচনার ভিত্তিতে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে যে সহযোগিতামূলক চুক্তি হয়েছে তা সিরিয়া সংকট সমাধানে তা অব্যাহত থাকা উচিত। এছাড়া, নিষিদ্ধ ঘোষিত কুর্দি গেরিলা সংগঠন পিকেকে’র বিরুদ্ধে লড়াইয়ের জন্য দু দেশের মধ্যে আলাদা রকম সহযোগিত প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দেন ইলদিরিম।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন