জ্বলে উঠল ‘কৃত্রিম সূর্য’

  24-11-2017 11:15AM

পিএনএস ডেস্ক: বিশ্বের সবচে বড় ‘কৃত্রিম সূর্য’ জ্বলে উঠল জার্মানিতে। আলো ও তাপ ছড়াতে শুরু করেছে সেটি। বৃহস্পতিবার এর উদ্বোধন করেন জার্মানির পরিবেশমন্ত্রী জোহানস রেমেল, অর্থমন্ত্রী গর্গ মেনজেন এবং জার্মান অ্যারোস্পেস সেন্টারের নির্বাহী বোর্ডের সদস্য কার্স্টেন লেমের।

এই বৃহত্তম কৃত্রিম সূর্যের নাম দেয়া হয়েছে ‘সিনলাইট’ (Synlight)। গবেষকরা জানিয়েছেন, সৌরশক্তির ব্যবহারই ভবিষ্যতের উৎস। কিন্তু পৃথিবীর অনেক জায়গাতেই ঠিকমতো সূর্যরশ্মি পৌঁছায় না। তাই প্রয়োজন থাকলেও সৌরশক্তির সাহায্য সব জায়গায় ঠিকমত পাওয়া সম্ভব নয়। এসব এলাকার কথা মাথায় রেখেই এই কৃত্রিম সূর্য তৈরি করা হয়েছে।

সিনলাইট থেকে হাইড্রোজেন প্রস্তুত করা সম্ভব হবে। হাইড্রোজেন পুড়লে যেহেতু কার্বন-ডাই-অক্সাইড প্রস্তুত হয় না, তাই ভবিষ্যতে হাইড্রোজেনকেই জ্বালানি হিসেবে ব্যবহার করতে হবে বলেও জানান গবেষকরা।

যে ভবনে সিনলাইট বসানো হয়েছে, সেটি তিন তলা উঁচু। এখানে ১৪০ জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বলছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে মাল্টিপ্লেক্সের লার্জ সিনেমা স্ক্রিনে আলোর জন্য একটিমাত্র জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বালানো হয়।

২০:২০ সেন্টিমিটার এলাকাকে ৩ হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তপ্ত করে তুলতে পারে এই কৃত্রিম সূর্য। এই প্রচণ্ড তাপমাত্রায় গবেষকরা হাইড্রোজেন গ্যাস প্রস্তুত করছেন। সোলার রেডিয়েশন ব্যবহার করে হাইড্রোজেন প্রস্তুত করার প্রণালী বেশ কয়েক বছর আগেই উদ্ভুত। কিন্তু সিনলাইটের ফলে প্রচুর পরিমাণে হাইড্রোজেন উৎপন্ন করা সম্ভব, যা শিল্প কারখানায়ও ব্যবহৃত হবে

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন