কাশ্মীরের রাজনৈতিক বন্দীদের মুক্তি দেবে ভারত

  24-11-2017 01:49PM


পিএনএস ডেস্ক: অধিকৃত জম্মু কাশ্মীরের রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মীরের বিভিন্ন জেলে বর্তমানে প্রায় ১ হাজার রাজনৈতিক বন্দী রয়েছেন। এর পাশাপাশি পাথর ছোঁড়ার অপরাধে প্রথমবার যারা ধরা পড়েছে তাদের সকলকে মুক্তি দেয়ার পক্ষেও মত দিয়েছে কেন্দ্র।

কাশ্মীরে এমন বন্দীর সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। কেন্দ্রীয় মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি স্বাধীনতাকামী সংগঠন হুরিয়ত সম্মেলন। কিন্তু ওই সংগঠনের দাবি, আগে তাদের বিরুদ্ধে সমস্ত মামলা প্রত্যাহার করতে হবে। বন্ধ করতে হবে সমস্ত তদন্ত। কিন্তু তাতে রাজি নয় কেন্দ্র।

তবে কাশ্মীরে বন্দীমুক্তির এই প্রস্তাবে ভরসা নেই মানবাধিকার সংগঠনগুলোর। ওই সমস্ত সংগঠনের কথায় এর আগেও এমন ক্ষমা প্রদর্শনের কথা শুনিয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। ওমর আবদুল্লা মুখ্যমন্ত্রী থাকার সময় পাথর ছোঁড়ার অপরাধে ধরা পড়া প্রায় ১২শ যুবককে মুক্তি দেয়ার কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও তারা মুক্তি পায়নি।

আইন-শৃঙ্খলার অবনতি হওয়ার আশঙ্কায় পুলিশ তাদের ছাড়তে রাজি হয়নি। ওই সংগঠনগুলোর পক্ষ থেকে এমন দাবিও করা হয়েছে যে, ঢিল ছোঁড়ার অপরাধে আটক হওয়াদের ছাড়ার সিদ্ধান্ত নেয়া হলেও এখনো পর্যন্ত রাজ্য পুলিশের পক্ষ থেকে কারা কর্তৃপক্ষের কাছে কোনো নির্দেশ পৌঁছায়নি। কাজেই সরকারের সদিচ্ছা নিয়ে সংশয় প্রকাশ করেছে ওই সংগঠনগুলো।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন