দশ বছরের শিশু নগরপিতা হতে আবেদন করেছে!

  04-12-2014 12:40AM

পিএনএস ডেস্ক : যে বয়সে একজন মানুষ বাবা-মায়ের কাছে বিভিন্ন আবদার করে বা বন্ধুদের নিয়ে সবসময় খেলতে আগ্রহী হয় ঠিক সেই বয়সে মাত্র ১০ বছরের একটি শিশু ফিনল্যান্ডের একটি শহরের দায়িত্ব নিতে আবেদন করেছে। শিশুটির নাম মিলি কাসুরিনেন। সে ফিনল্যান্ডের উত্তরাঞ্চলীয় কেমিজারভি শহরের পরিষদের দায়িত্ব নেয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

কেমিজারভি পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার জন্য সবমিলিয়ে ১৮টি দরখাস্ত জমা পড়েছে। এদের মধ্যে মিলির আবেদনটি সবচেয়ে আকর্ষণীয়। নিয়োগকর্তাদের উদ্দেশে সে লিখেছে,‘দয়া করে আমার আবদনপত্রটি নিয়ে হাসাহাসি করবেন না। দয়া করে শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ে দেখুন।’

নগর পরিষদের দায়িত্ব পেলে কী কী নতুন কাজ করবে তারও একটি ফিরিস্তি দিয়েছে সে। শহরের নানা অর্থনৈতিক সংস্তারের পাশাপাশি স্কুলগামী শিশুদের শিক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনার ইচ্ছা রয়েছে তার। রয়েছে ঘরে থাকা শিশুদের জন্য অনলাইন শিক্ষা পদ্ধতি চালু করার পরিকল্পনাও।

ফিনল্যান্ড, কেমিজারভি

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, একটি দশ বছরের মেয়ে কীভাবে এতবড় দায়িত্ব পরিষদ সামলাবে? মিলির চটপট জবাব,‘দিনের অর্ধেক সময় তো আমি স্কুলে থাকি। বাকি সময়টা নাহয় পরিষদের জন্য ব্যয় করব।’ যেহেতু এটি তার পার্টটাইম জব হবে, তাই অর্ধেক বেতনেই কাজ করতে রাজি আছে সে।

মিলির এই সাহসিকতা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে গোটা ফিনল্যান্ড জুড়ে। স্থানীয় এক সংবাদপত্রের ওয়েবসাইটে এক ইউজার লিখেছেন,‘তোমার এ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। ফিনল্যান্ডের ভবিষ্যত যে কতটা উজ্বল তা তোমাকে দেখে অনুমান করতে পারছি।’




পিএনএস/সাইয়িদুজ্জামান/শাবী

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন