তুরস্কের হুঙ্কারে পিছু হটেছে সিরিয়া

  

পিএনএস ডেস্ক: সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফরিন এলাকায় সিরিয়ার যেসব সেনা কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজিকে সমর্থন দেবে তারা মারাত্মক পরিণতি বরণ করবে বলে হুশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। এছাড়া সিরিয়ার বাহিনীকে বৈধ লক্ষ্যবস্তু হিসেবে গণ্য করা হবে বলেও সতর্ক করেছেন তিনি। তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বুধবার এক সংবাদ সম্মেলনে এ হুশিয়ারি দেন।

তিনি জানান, গতকাল সিরিয়ার সরকারপন্থী যোদ্ধাদের ৪০-৫০ গাড়ির একটি বহর আফরিনে ঢোকার চেষ্টা করে কিন্তু তুর্কি সেনাদের গোলাবর্ষণের পর তারা পিছু হটতে বাধ্য হয়। সিরিয়ার সরকারি সেনা কিংবা অন্য যেকোনো ব্যক্তি আফরিনের দিকে আসার চেষ্টা করবে তাকে ভয়াবহ পরিণতি বরণ করতে হবে। তবে আসাদপন্থী বাহিনীর একজন কমান্ডার জানিয়েছেন, তার যোদ্ধারা তুর্কি সেনাদের গোলার মুখে পড়ার পর পিছিয়ে গেলেও পরে তারা আফরিন শহরে ঢুকেছেন।

এদিকে ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, আফরিন শহর এবং অন্যান্য এলাকায় তুর্কি সেনারা অভিযান অব্যাহত রেখেছে।

মঙ্গলবার ওয়াইপিজি এক বিবৃতিতে জানিয়েছে, তারা সিরিয়া সরকারের কাছে সহায়তা চেয়েছে। সিরিয়া সরকার মনে করছে, দেশের জনগণকে রক্ষার দায়িত্ব তার এবং কুর্দিদের আবেদনে সাড়া দিয়ে সরকার সেখানে যোদ্ধা পাঠিয়েছে। এসব যোদ্ধা সীমান্তে অবস্থান নেবে এবং সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা রক্ষা করবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech