বিশ্ব ধরিত্রী দিবস আজ

  22-04-2018 12:12PM

পিএনএস ডেস্ক: বিশ্ব ধরিত্রী দিবস আজ।প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা ও ভালোবাসা সৃষ্টির উদ্দেশে প্রতিবছর ২২ এপ্রিল দিবসটি দেশে দেশে পালিত হয়। এবার এ দিবসে প্লাস্টিক দূষণের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বিশ্ববাসীর কাছে প্লাস্টিক দূষণ বন্ধের আহ্বান জানানো হয়েছে।

বিশ্বের অধিকাংশ দেশে ৪৮ বছর ধরে দিবসটি পালিত হয়ে আসছে। উত্তর গোলার্ধের দেশগুলিতে বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলিতে শরৎকালে ধরিত্রী দিবস পালিত হয়। এবারের এ দিবসে পরিবেশ, প্রকৃতি ও মানবস্বাস্থ্যের ওপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।

শিল্পোন্নয়নের ফলে একসময় আমেরিকাসহ শিল্পোন্নত দেশগুলোতে কালো ধোঁয়ার সমস্যা প্রকট আকার ধারণ করেছিল। মানুষ বুঝতে শুরু করে যে এই কালো ধোঁয়ার ফলে শিশুদের মারাত্মক ক্ষতি হচ্ছে। কৃষিক্ষেত্রে ব্যবহৃত রাসায়নিক কীটনাশক ব্যবহার এবং অন্যান্য দূষণের কারণে জীববৈচিত্র্যের ক্ষতির বিষয়টিও তখন সামনে চলে আসে। ১৯৬৯ সালে সানফ্রান্সিসকোর শান্তিকর্মী জন ম্যাককোনেল নিরাপদ পরিবেশ বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ব ধরিত্রী দিবস পালনের বিষয়টি সামনে আনেন।

জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। ওই সময় মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ২২ এপ্রিলকে ধরিত্রী দিবস হিসেবে ঘোষণা করেন। তার অক্লান্ত চেষ্টায়ই যুক্তরাষ্ট্রে পরিবেশ রক্ষা সংস্থা গড়ে ওঠে। এ ছাড়া দূষণমুক্ত বায়ু, পানি ও হুমকির মুখে থাকা জীব প্রজাতি সম্পর্কে আইন করা হয়। অবশ্য পরে বিশ্বজুড়েই জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টি হয় এবং পরিবেশ আন্দোলন ছড়িয়ে পড়ে। এই হিসাবে এ বছর ৪৬তম বারের মতো সারা বিশ্বজুড়ে এই দিবস পালিত হচ্ছে।

আগামী জন্য একটি সুন্দর বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার জন্য প্রতিটি মানুষকে মনে ধরিত্রী দিবসের অঙ্গীকার ছড়িয়ে দেওয়া এখন সময়ের দাবি। মানুষের মনে এই বোধ জাগাতে হবে যে, এই পৃথিবীর যত্ন নেওয়া দরকার প্রতিদিনই।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন