ভারতে শৌচাগার না থাকায় ৬০০ কর্মচারীর বেতন বন্ধ - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

ভারতে শৌচাগার না থাকায় ৬০০ কর্মচারীর বেতন বন্ধ

  

পিএনএস ডেস্ক:ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর রাজ্যের কিস্টোয়ারে এ ঘটনা ঘটেছে। জানা গেছে, জম্মুর কিস্টোয়ার এলাকায় প্রায় ৬০০ কর্মচারীর বাড়িতে শৌচাগার নেই। খোলা জায়গায় শৌচকর্ম সারেন ওই সব কর্মচারীর পরিবার। শনিবার সরকারি কর্মকর্তার বরাতে এ খবর জানা গেছে।

সম্প্রতি কিস্টোয়ারের অ্যাসিস্ট্যান্ট কমিশনার (উন্নয়ন) অনিল কুমার চান্ডেইন এমন প্রতিবেদন পেশ করেছেন। এতে তিনি জানিয়েছেন, কিস্টোয়ারের বিভিন্ন ব্লকের প্রায় ৬০০ সরকারি কর্মীর বাড়িতে শৌচাগার নেই।

এ প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে কিস্টোয়ারের জেলা উন্নয়ন কমিশনার আংরেজ সিং রানা এ পদক্ষেপ নিয়েছেন। তিনি বলেন, এ ধরনের ঘটনা লজ্জার। সরকারি কর্মচারীর বাড়িতে শৌচাগার না থাকায় বদনাম হয় সরকারের।

সরকারি কর্মী হিসেবে একজন কর্মীর আচরণ অন্যদের কাছে অনুসরণযোগ্য হওয়া উচিত। সেখানে দাঁড়িয়ে এ ধরনের ঘটনার নিন্দা করার মতো ভাষা নেই।

কেন্দ্রীয় ক্ষমতাসীন বিজেপি সরকারের স্বচ্ছ ভারত মিশন প্রকল্প হাতে নিয়েছে। নিজস্ব বাড়িতে শৌচাগার নির্মাণের ক্ষেত্রে জম্মু-কাশ্মীর রাজ্য ৭১.৯৫ শতাংশ লক্ষ্য পূরণ করে ফেলেছে। কিস্টোয়ারে এরই মধ্যে এ প্রকল্পে সাফল্যের হার ৫৭.২৪ শতাংশ।

লাদাঘের লেহ ও কার্গিল এবং দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান ও শ্রীনগর জেলা এরই মধ্যে খোলা স্থানে শৌচাগারমুক্ত বলে ঘোষিত হয়েছে। চলতি মাসের শেষের দিকেই খোলা স্থানে শৌচাগারমুক্ত জেলা হিসেবে তকমা পেতে চলেছে জম্মু-কাশ্মীরের অনন্তনাগ ও পুলওয়ামা জেলা।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech