যুক্তরাষ্ট্রের যে স্কুলে দ্বিতীয় ভাষা বাংলা! - আন্তর্জাতিক - Premier News Syndicate Limited (PNS)

যুক্তরাষ্ট্রের যে স্কুলে দ্বিতীয় ভাষা বাংলা!

  

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি পাবলিক স্কুলে কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি ও কংগ্রেসওম্যান গ্রেস মেং-এর চেষ্টায় বাংলাকে দ্বিতীয় ভাষা করা হয়েছে।

শনিবার এক বিবৃতিতে হাউজ ডেমোক্র্যাটিক ককাসের চেয়ারম্যান যোসেফ ক্রাউলি ও কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সদস্য গ্রেস মেং বলেন, সেপ্টেম্বরে শুরু নতুন শিক্ষা বছরে জ্যাকসন হাইটস সংলগ্ন এলমহার্স্টে পাবলিক স্কুল (পিএস)৭-এ বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে চালুর যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। একই সঙ্গে চীন থেকে ফ্রেঞ্চ হয়ে হাইতির ক্রিয়োলা এবং রাশিয়ান ভাষা চালুর প্রক্রিয়াও চলছে।

২০১৫ সালে এই দুই কংগ্রেসম্যান তদানীন্তন স্কুল চ্যান্সেলর কারমেন ফারিনাকে এক পত্রে এই আহ্বান জানিয়েছিলেন।

কংগ্রেসওম্যান গ্রেস মেং বিবৃতিতে বলেন, দ্বিতীয় ভাষা চালুর জন্যে আমি স্কুল চ্যান্সেলর রিচার্ড কারেঞ্জা এবং স্কুল বোর্ডের সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানাচ্ছি। এর ফলে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ছাড়াও নবাগত অভিবাসীদের জীবনে চমকপ্রদ সাফল্যের প্রভাব রাখবে।

কংগ্রেসম্যান ক্রাউলি বলেন, সিটির স্কুল শিক্ষার্থীদের নিজ নিজ মা-বাবার ভাষা শেখানোর এই উদ্যোগ সবাইকে অভিভূত করেছে। কারণ, বাসায় যে ভাষা সে মা-বাবার কাছে শোনে, তার সম্পর্কে প্রাতিষ্ঠানিক শিক্ষা পাওয়া ওইসব শিশু-কিশোরের জন্যে খুবই সৌভাগ্যের ব্যাপার বৈকি।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech