ইরানি এয়ারলাইন্সকে নিষেধাজ্ঞা আমেরিকার

  25-05-2018 04:10PM

পিএনএস ডেস্ক : ইরানের চারটি বেসরকারি বিমান পরিবহণ সংস্থাকে লক্ষ্য করে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার। মাহান এয়ার, কাস্পিয়ান এয়ারলাইন্স, মেরাজ এয়ার ও পুইয়া এয়ারকে লক্ষ্য করে বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

ওই চার এয়ারলাইন্স পরিচালনাকারী নয় ইরানি ও তুর্কি নাগরিক এবং কোম্পানিকে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করেছে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি’র জন্য রসদ সরবরাহ করার কারণে এসব এয়ারলাইন্সের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

বিবৃতিতে আরো দাবি করা হয়েছে, কাস্পিয়ান এয়ারলাইন ও পুইয়া এয়ার সিরিয়া ও লেবাননে অস্ত্র, সৈন্য ও অর্থ নিয়ে গেছে।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে এক ঘোষণায় ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেয়ার পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। ট্রাম্প ওই ঘোষণায় ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিলেন।

তার ওই ঘোষণার দু’দিন পর মার্কিন অর্থ মন্ত্রণালয় ছয় ইরানি নাগরিক ও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে। ইরাক ও সিরিয়ায় কর্মরত ইরানের সামরিক উপদেষ্টাদের কাছে অর্থ সরবরাহ করার অভিযোগে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলেও ইউরোপীয় দেশগুলো এটি মেনে চলার প্রতিশ্রুতি দিয়ে ইরানকে এ সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়েছে। তবে তেহরান বলেছে, ইউরোপ যতক্ষণ ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষা করতে পারবে ততক্ষণ তেহরান এ সমঝোতায় অটল থাকবে। প্রয়োজনে এটি থেকে বেরিয়ে গিয়ে পরমাণু কর্মসূচিকে আগের চেয়েও শক্তিশালী করারও হুমকি দিয়ে রেখেছে ইরান।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন