কম্বোডিয়ায় বিপুল ভোটে বিজয়ী ক্ষমতাসীন দল

  


পিএনএস ডেস্ক: কম্বোডিয়া সাধারণ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছে প্রধানমন্ত্রী স্যামদেক টেকো হুনসেনের ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)।

গত ২৯ জুলাই দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত। আর শনিবার প্রকাশিত ফলাফল থেকে তথ্য এ জানা যায়। খবর সিনহুয়ার।

খবরে বলা হয়, এ নির্বাচনে মোট ২০ টি রাজনৈতিক দল অংশ গ্রহণ করে। জাতীয় নির্বাচন কমিটির (এনইসি) অনানুষ্ঠানিক ফলাফলে বলা হয়, এ নির্বাচনে সিপিপি ৪৮ লাখ ৮০ হাজার বা ৭৬ দশমিক ৮৪ শতাংশ ভোট পেয়েছে।

প্রিন্স নরোদম রনারিদের ফান্সিপেক পার্টি ৩ লাখ ৭৪ হাজার ৬১০ ভোট বা ৫ দশমিক ৮৮ শতাংশ, বিরোধী দলের সাবেক আইনপ্রণেতা খেম ভিসনার লীগ ফর ডেমোক্রেসি পার্টি ৩ লাখ ৯ হাজার ৩৬৪ ভোট বা ৪ দশমিক ৮৬ শতাংশ এবং বিরোধীদলের সাবেক সদস্য কং মোনিকার খেমার উইল পার্টি ২ লাখ ১২ হাজার ৬৬৯ ভোট বা ৩ দশমিক ৩৪ শতাংশ ভোট পেয়েছে।

এনইসি জানায়, পার্লামেন্টে আসন বণ্টনের মধ্যদিয়ে আগামী ১৫ আগস্ট এ নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। এনইসি’র ফলাফলের ভিত্তিতে হিসাব করে দেখা যাচ্ছে সিপিপি পার্লামেন্টের ১২৫ আসনে জয়লাভ করেছে। ৬৭ বছর বয়সী হুনসেনের দল এ নির্বাচনে জয়লাভ করায় তিনি আরো পাঁচ বছর সরকারের নেতৃত্ব দেবেন।

প্রসঙ্গত, ৩৩ বছর ধরে তিনি দেশটির ক্ষমতায় রয়েছেন। এ সপ্তাহের গোড়ার দিকে তিনি বলেন, আগামী ৫ সেপ্টেম্বর নতুন পার্লামেন্ট গঠন করা হবে। আগামী ৬ সেপ্টেম্বর নতুন সরকার গঠনের নতুন পার্লামেন্টে ভোটাভুটি হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech