ফের বিস্ফোরণে কেঁপে উঠল শ্রীলঙ্কা

  

পিএনএস ডেস্ক : শ্রীলঙ্কায় রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার পূর্বের পুগোদা শহরে আবারও একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার এ বিস্ফোরণের ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি বলে স্থানীয় পুলিশের এক মুখপাত্র নিশ্চিত করেছেন।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা বলেন, ম্যাজিস্ট্রেট আদালতের পেছনের খোলা মাঠে বিস্ফোরণের ঘটনায় তদন্ত করছে পুলিশ। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে যে ধরনের নিয়ন্ত্রিত বিস্ফোরণ হয়েছে, এটা সেরকম নয়।

এদিকে, বিস্ফোরক আছে এই সন্দেহে যানবাহনে তল্লাশি চালাচ্ছে শ্রীলঙ্কার পুলিশ। দেশটির গোয়েন্দা সংস্থা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সব শাখাকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছে। তারা জানিয়েছে, বিস্ফোরকবাহী মোটরসাইকেলসহ বেশ কিছু যানবাহন রাজধানী কলম্বোয় প্রবেশ করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে নিউইয়র্ক পোস্ট।

গত রবিবার শ্রীলঙ্কার চার্চ ও হোটেলে সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছেন ৩৫০ জনের বেশি মানুষ। হামলাকারীরা সবাই শ্রীলঙ্কান নাগরিক বলে জানিয়েছে দেশটির সরকার। এ হামলার দায় শিকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। তবে সত্যিই তাদের সঙ্গে এ হামলার কোনো সম্পৃক্ততা আছে কীনা, তা খতিয়ে দেখা হচ্ছে। হামলাকারীরা সবাই উচ্চশিক্ষিত ও সচ্ছ্বল পরিবারের সন্তান। হামলায় প্রায় ৫০০ লোক আহত হয়েছেন।

দেশটির চার্চ ও হোটেলে সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় দ্বায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং স্বরাষ্ট্র সচিবকে পদ ছাড়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

এর আগে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দায়ে পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দরকে গ্রেফতার করার দাবি জানান দেশটির এক সাংসদ।

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, ‘শ্রীলঙ্কায় ভয়াবহ হামলা হতে পারে বলে সতর্কতার ব্যাপারে আমাকে কিছুই জানানো হয়নি। দ্রুত নিরাপত্তা বিভাগে নিয়োজিত ব্যক্তিদের সরিয়ে সবকিছু ঢেলে সাজানো হবে।’

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech