'কাজ কম করুন, বেশি করে ঘুমান', মোদিকে বলেছিলেন ওবামা

  

পিএনএস ডেস্ক : এপ্রিল ফুল নয়। বারাণসী বিজেপির ছাপানো প্যাডেই জানানো হয়েছিল, শুক্রবার মনোনয়ন দাখিল করেই সাংবাদিক সম্মেলন করেছেন ভারতের প্রধানমন্ত্রী। পাঁচ বছরে প্রথম বার।

এরপর তোলপাড় সাংবাদিক মহলে। কিন্তু যত দ্রুত এই খবর ছড়াল, তার থেকেও দ্রুত গতিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ঝাঁপিয়ে পড়লেন এটা জানাতে যে, মোদির এমন কোনও কর্মসূচি নেই। কাল দুপুরে মোদি রোড-শো করবেন, দশাশ্বমেধ ঘাটে গঙ্গা আরতি করে বিশিষ্ট ব্যক্তিদের সম্মেলন। পরের দিন কর্মী বৈঠক, কালভৈরব মন্দিরে পূজো দিয়ে মনোনয়ন দাখিল করবেন।

লোকসভা ভোটের তিন দফা হয়েছে। তিনশোর বেশি আসনে ভোট নেয়া হয়েছে। গোটা ভারতের কোথাও মোদির পক্ষে আগের মতো হাওয়া নেই। এখন তাই ভারতের প্রধানমন্ত্রীকে নব নব রূপে মেলে ধরতেই ব্যস্ত গোটা বিজেপি শিবির। যেমনটি হলো আজ। বলিউড তারকা অক্ষয় কুমারকে দিয়ে প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ানো হলো। বলা হল, গোটা সাক্ষাৎকারই ‘অরাজনৈতিক’। যদিও তার পরতে পরতে রাজনীতিই গুঁজে দিলেন ভারত প্রধানমন্ত্রী।

যা দেখে খোদ রাহুল গাঁধী টুইট করলেন, বাস্তবের সামনে অভিনয় চলে না। জনতার সামনে চৌকিদারের ছলচাতুরি (মক্কারি) চলে না। চৌকিদার চোর হ্যায়।

কিন্তু বিজেপি সূত্র অস্বীকার করছে না, অক্ষয়কে দেয়া মোদির ‘অরাজনৈতিক’ সাক্ষাৎকার আসলে ভোটের মধ্যগগনে। নরেন্দ্র মোদির ভাবমূর্তিতে চমক আনার চেষ্টা। যেখানে ভারত প্রধানমন্ত্রী বলছেন, বাইরে তার ভাবমূর্তি যতই কঠোর হোক, আসলে তিনি কখনও রাগেন না। আবার আলাদিনের আশ্চর্য প্রদীপেও বিশ্বাস করেন না। মাত্র সাড়ে তিন ঘণ্টা ঘুমিয়ে মেহনত করেন, বাকিদেরও পরিশ্রম করাতে চান। বারাক ওবামা দেখা হলেই তার কম ঘুম নিয়ে উদ্বেগ জানান।

সেই প্রসঙ্গে মোদি এমনও বলেন, যে ওবামার সঙ্গে তার সম্পর্কটা ‘তুই-তোকারির’। ‘দেখা হলেই বলে, তুই এমন কেন করিস। আসলে এটা তোর কাজের নেশা।.... এতে নিজেরই ক্ষতি করছিস।’’ সাজানো ‘অরাজনৈতিক’ সাক্ষাৎকারে অক্ষয়ের প্রশ্ন করার সুযোগ ছিল না, মোদিকে তুই-তোকারি কি ওবামা ইংরেজিতে করেন?

ভাষণের গোড়ায় বলা নমস্তে, ধন্যবাদ, জয় হিন্দের মতো রপ্ত করে আসা শব্দের বাইরে ওবামা কি আদৌ হিন্দিতে কিছু বলতে পারেন? সূত্র: আনন্দবাজার

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech