মৃত স্বামীর শুক্রাণু দিয়ে স্ত্রী’র সন্তান প্রসব

  08-12-2019 01:03PM

পিএনএস ডেস্ক :লেনি কেহন্ট ও জেরেমি কেহন্ট দম্পতি সন্তানের জন্য পরিকল্পনা করেছিল। স্বামী জেরেমি যেন ধূমপান ছেড়ে দেন, সেজন্য নিয়মিত তাকে অনুরোধ করতেন স্ত্রী লেনি।

২০১৬ সালের মে মাসে স্ত্রী লেনিকে পাঠানো এক টেক্সট মেসেজে জেরেমি প্রতিজ্ঞা করেন যে তিনি ধূমপান ছেড়ে দেবেন। একই সাথে মেসেজে আরেকটি অদ্ভূত অনুরোধ করেন জেরেমি।

তিনি লেখেন, আমি যদি কখনো মোটরসাইকেল দুর্ঘটনায় মারা যাই অথবা ব্রেইন ডেড হয়ে যাই, তাহলে আমাকে সয়ংক্রিয়ভাবে বাঁচিয়ে রাখবে এবং আমার শুক্রাণু নিয়ে সন্তান জন্ম দেবে।

সেসময় লেনি চিন্তাও করতে পারেননি যে কয়েকদিনের মধ্যেই তাকে এরকম পরিস্থিতির মধ্যে পড়তে হবে। ঐ টেক্সট মেসেজ পাওয়ার মাস দুয়েকের মধ্যেই এক মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু হয় জেরেমি কেন্টের। দুর্ঘটনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়ার পরপরিই জেরেমির পাঠানো টেক্সট মেসেজের কথা মনে পড়ে লেনির।

“জেরেমি’র মৃত্যুর রেশ কাটার আগেই আমার স্বাভাবিকভাবেই ঐ টেক্সট মেসেজটির কথা মনে পড়ে। আমার পাশে সেসময় আমার মা, খালা ও বন্ধু ছিল। আমি তখনেই তাদেরকে টেক্সট মেসেজটি দেখাই এবং জানাই যে আমি এই চেষ্টা করে দেখতে চাই।”

কিন্তু ততক্ষণে জেরেমির মৃত্যুর ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। লেনি তখনও নিশ্চিত ছিলেন না যে তার শরীর থেকে শুক্রানু নেয়া আদৌ সম্ভব হবে কিনা।

সেসময় ইউরোলজিস্ট ক্যাপি রথম্যানের সাথে যোগাযোগ করেন তিনি।

ডাক্তার রথম্যানও নিশ্চিত ছিলেন না যে জেরেমি’র দেহ থেকে শুক্রাণু নিয়ে আসলেই কার্যকরভাবে তা লেনির ডিম্বানুতে প্রবেশ করিয়ে সন্তান জন্ম দেয়া সম্ভব হবে কিনা।

‘শুক্রাণু ৩২ বছর সংরক্ষণ করে রাখার পরও তা থেকে সন্তান জন্ম নিতে পারে, কিন্তু ৩৬ ঘণ্টা আগে মৃত ব্যাক্তির শুক্রাণু কতটা কর্যকরভাবে কাজ করবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল আমার” বলেন ডাক্তার রথম্যান।

কিন্তু সকলের সন্দেহের অবসান ঘটে জেরেমির মৃত্যুর ১১ মাস পর যখন তার ও লেনি’র একটি কন্যা সন্তান জন্ম নেয় তখন।

জেরেমি’র মৃত্যুর দুই বছর হয়ে গেলেও এখনও তার শুক্রাণু সংরক্ষণ করে রাখা হয়েছে। লেনি যদি ভবিষ্যতে আবার জেরেমি’র সন্তানের মা হতে চায়, তাহলে ঐ শুক্রাণু ব্যবহার করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন