ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে খ্রিস্টান ধর্মযাজক

  


পিএনএস ডেস্ক: জেরুসালেমে অবস্থিত গ্রিক অর্থোডক্স গির্জার আর্চবিশপ আতাল্লাহ হান্না ইসরাইলি আগ্রাসন থেকে ফিলিস্তিনকে রক্ষার ডাক দিয়েছেন। এ নিয়ে একটি বিশেষ সাক্ষাৎকার দিয়েছেন এই খ্রিস্টান ধর্ম প্রচারক। এতে তিনি, ফিলিস্তিনের মানুষ ও ধর্মীয় উপাসনালয়গুলোকে ইসরাইলের হাত থেকে রক্ষার আহ্বান জানান। একই সাথে ফিলিস্তিনের মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিশ্বব্যাপী খ্রিস্টানদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

হান্না বলেন, জেরুসালেম আব্রাহামিক তিনটি ধর্মের অনুসারীর কাছেই পবিত্র; কিন্তু সেখানে বসবাসরত ফিলিস্তিনিরা নিপীড়ন, আগ্রাসন ও নির্যাতনের শিকার। জেরুসালেমে যে আগ্রাসন হচ্ছে তাতে মনে হয় আমরা এখানে অতিথি আর ইহুদিরা স্থানীয়। এরপর তিনি জোর দিয়ে বলেন, কিন্তু আমরা জেরুসালেম ছেড়ে যাবো না।

আমরা আমাদের ধর্মীয় উপাসনালয় রক্ষা করব। আমরা ইহুদি আগ্রাসন প্রত্যাখ্যান করে যাবো এবং কখনো আত্মসমর্পণ করব না। জেরুসালেম আমাদেরই হবে।

এ সময় তিনি বিশ্বব্যাপী খ্রিস্টানদের কাছেও একটি বার্তা দেন। বলেন, খ্রিস্টানরা সারা বিশ্বে বড়দিন পালন করবে; কিন্তু যিশুর জন্মভূমি ফিলিস্তিনে কী হচ্ছে তাই যদি আপনারা না জানেন তাহলে এই বড়দিন পালনের কোনো অর্থ নেই।

হান্না বলেন, এই ভূমির বিরুদ্ধে ইহুদিদের যে আগ্রাসন চলছে তা অবশ্যই থামাতে হবে। সেখানে পশ্চিমা দেশগুলোতে উল্টো জায়নবাদীদের সমর্থন দেয়া হচ্ছে। তাই এবারের বড়দিনে বিশ্বব্যাপী স্বাধীন ফিলিস্তিনের বার্তা পৌঁছে দেয়ার আহ্বান জানান খ্রিস্ট ধর্মের বিশ্বাসীদের কাছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন