এবার ঘোষণা দিয়ে ইউরেনিয়াম বাড়াচ্ছে ইরান

  

পিএনএস ডেস্ক : বিশ্বের পাঁচ শক্তিধর দেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে ইরান। আজ বৃহস্পতিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রাষ্ট্রীয় টেলিভিশনে এমন বক্তব্য দিয়েছেন বলে তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

ওই টেলিভিশনে হাসান রুহানি বলেন, 'চুক্তিটি হওয়ার আগের তুলনায় আমরা বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করছি। এ জন্য ইরানের ওপর আরও বেশি চাপ প্রয়োগ করা হচ্ছে। কিন্তু আমরা অগ্রগতি অব্যাহত রেখেছি।'

ইউরেনিয়াম সমৃদ্ধি থেকে সরে আসতে ২০১৫ সালে বিশ্বের পাঁচ শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি হয় ইরানের। এরপর ২০১৮ সালে ট্রাম্প সরকার ক্ষমতায় আসার পর এই চুক্তি থেকে বেড়িয়ে এসে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনৈতিক ভঙ্গুরতা আরও বৃদ্ধি পেয়েছে। তবে ইরানও ওই চুক্তি থেকে ধীরে ধীরে সরে আসছে।

এ সপ্তাহের প্রথম দিকে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি চুক্তিতে নির্ধারিত সীমাবদ্ধতা ভঙ্গের বিষয়ে ইরানকে সতর্ক করেছিল। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে 'জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন' (জেসিপিওএ) এর প্রতিশ্রুতিবদ্ধ বিতর্কিত বিষয়গুলো মেনে নিতে ইরানকে বাধ্য করছে।

গত বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লিতে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফের সঙ্গে এই বিষয়ে সরাসরি আলোচনা করেন।

ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে বলেছে, 'খোলামেলা ওই আলোচনায় তারা “জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান ফর অ্যাকশন”র সর্বশেষ ঘটনা নিয়ে আলোচনা করেছে।'

তবে ইউরোপীয় ইউনিয়নের এমন পদক্ষেপের কারণে ইরান ক্ষোভ প্রকাশ করেছে বলে জানিয়েছে ইইউ কর্মকর্তারা।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech