বিপর্যস্ত ফ্রান্স, মৃত্যুর সংখ্যা বেড়ে ২৩১৪

  29-03-2020 11:32AM

পিএনএস ডেস্ক: করোনা ভাইরাসে ভয়াবহ সংকট পার করছে ফ্রান্স। বিপর্যস্ত দেশটিতে আক্রান্ত ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় ৩১৯ জনের মৃত্যু হয়েছে। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৩১৪ জনে।

এই ভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৬১১ জনসহ মোট আক্রান্ত হয়েছে ৩৭ হাজার ৫৭৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন ৫ হাজার ৭০০ জন।

ফ্রান্সে বর্তমানে ২৯ হাজার ৫৬১২ জন আক্রান্ত ব্যক্তি চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ২৫ হাজার ২৮৮ জনের অবস্থা সাধারণ। বাকি ৪ হাজার ২৭৩ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁখো মানুষের চলাচলে কঠোর বিধিনিষেধের নির্দেশ দিয়েছেন। রেস্তোরাঁ, বার এবং স্কুলগুলি দেশব্যাপী বন্ধ করে দেওয়া হয়েছে এবং লোকজনকে মুদিমাল কিনতে, কাজে গমন, শরীর চর্চা বা চিকিৎসা ব্যাতীত বাড়িতে থাকার নির্দেশ দেয়।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ৮৭৯ জনে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩ হাজার ৫০৭ জন। চীনে মৃতের সংখ্যা ৩ হাজার ৩০০। চীনের বাইরে মারা গেছে ২৭ হাজার ৫৭৯ জন।

এই ভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬৩ হাজার ৭৪০ জন। এর মধ্যে ১ লাখ ৪১ হাজার ৯৫৩ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। চীনে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৪৩৯ জন। এছাড়া চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৮২ হাজার ৩০৬ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৬০১ জন।

এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে ৪ লাখ ৯০ হাজার ১৬৩ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ৪ লাখ ৬৪ হাজার ৭৫১ জনের অবস্থা সাধারণ। বাকি ২৫ হাজার ৪১২ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন