আফগানিস্তানে ভয়াবহ বিস্ফোরণে নিহত ২৩

  

পিএনএস ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে অবস্থিত হেলমান্দ প্রদেশের একটি গবাদি পশুর বাজারে রকেট বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তা এবং সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আফগান তালেবানের কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরা।

আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটিতে যুদ্ধরত দুই পক্ষই হেলমান্দ প্রদেশের সাঙ্গিন জেলার সাপ্তাহিক ওই গবাদি পশুর হাটে সোমবারের হামলার জন্য একে অপরকে দোষারোপ করেছে। জেলার বিভিন্ন গ্রামের মানুষ খোলা আকাশের নিচের ওই বাজারে ভেড়া ও ছাগল কেনাবেচা করতে আসেন।

হেলমান্দ প্রদেশের গভর্নরের একজন মুখপাত্র বলেন, তালেবান যোদ্ধা রকেট ছোড়েন, যা বাজারটির পাশেই বিস্ফোরিত হয়। হামলায় শিশুসহ ২৩ জন নিহত হন। এছাড়া আরও অনেকেই হতাহত হয়েছেন। রোববার একই প্রদেশের ওয়াশার জেলার সড়কে গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় নিহত হন ছয় বেসামরিক নাগরিক।

সোমবার রকেট হামলা করে বেসামরিক নাগরিক হত্যার জন্য দেশটির সরকারকে দায়ী করছে আফগান তালেবান কর্মকর্তারা। তালেবানের মুখপাত্র ক্বারী ইউসুফ আহমাদি বলেন, ‌‘আফগান সেনারা মানুষের বাড়িঘর ও গবাদি পশুর বাজারের ওপর কয়েক রাউন্ড মর্টার বোমা ছুড়েছে। এতেই প্রাণহানির ঘটনা ঘটেছে।’

হেলমান্দ প্রদেশের কয়েকজন স্থানীয় বাসিন্দা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, বাজারটির আশেপাশের এলাকায় তালেবান জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল সংঘর্ষ চলার সময়ই এ রকেট এসে পড়েছে।

আফগানিস্তানে জাতিসংঘ মিশন থেকে দেওয়া হিসাবে বলা হচ্ছে, গত এপ্রিলে দেশটিতে তালেবানের বিভিন্ন হামলা-বিস্ফোরণে ২০৮ জন এবং দেশটির সরকারি নিরাপত্তা বাহিনীর হামলা-বিস্ফোরণে ১৭২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। লড়াই বন্ধ করে দুই পক্ষকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন