পাকিস্তানের আচরণে ক্ষুদ্ধ ভারত, এনএসএ সভা ত্যাগ

  

পিএনএস ডেস্ক : সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে'র (এসসিও) সদস্য দেশগুলোর আয়োজনে 'ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসার' (এনএসএ) এর ভার্চুয়াল সভায় পাকিস্তানের আচরণে ক্ষুদ্ধ হয়ে সভা ত্যাগ করেছে ভারত। মঙ্গলবার এ সভার আয়োজন করা হয়। পাকিস্তানের পক্ষ থেকে উপস্থাপন করা 'কল্পিত মানচিত্রে' দু'দেশের সীমান্তকে সঠিকভাবে চিত্রিত করা হয়নি-এমন অভিযোগে ভারত ক্ষুদ্ধ হয়ে সভা ত্যাগ করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্বাগতিক হিসাবে রাশিয়ার অবহেলার কারণেই পাকিস্তান এমন কাণ্ড করেছে।

ভারতের পররাষ্ট্র মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, পাকিস্তানের এমন আচরণ আয়োজকদের পরামর্শকে অবজ্ঞা করা এবং সভার নিয়ম লঙ্ঘন করার শামিল ছিল। স্বাগতিকদের সঙ্গে পরামর্শ করে ভারত ওই সভা ত্যাগ করেছে।

তিনি বলেন, এ ধরনের সভা মূল লক্ষ্যকেই ব্যাহত করে। একইসঙ্গে এটি স্বাগতিকদের জন্যও অবমাননার। যার শিকার হয়েছে রাশিয়া। এনএসএ-র এই সভায় পাকিস্তান একটি কাল্পনিক মানচিত্র তুলে ধরেছে, যা বৈঠকটিকে অন্যদিকে পরিচালিত করেছে।

রাশিয়ান ফেডারেশনের জাতীয় সুরক্ষা কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভ জানিয়েছেন, এসসিও সম্মেলনে অংশ নেওয়ার জন্য তিনি ব্যক্তিগতভাবে এনএসএর প্রতি অত্যন্ত কৃতজ্ঞ ছিলেন।

তিনি জানান, পাকিস্তান যা করেছে রাশিয়া তা সমর্থন করে না। তারা আশা করছেন পাকিস্তানের উস্কানিমূলক কাণ্ড এসসিওতে ভারতের অংশগ্রহণকে প্রভাবিত করবে না। এনএসয়ের আগামী সভায় সবার অংশগ্রহণের ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন পাত্রুশেভ। সূত্র: জি ফাইভ

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন