সমুদ্রে বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন যুক্তরাষ্ট্রের, আক্রমণের প্রস্তুতি ইরানের!

  21-09-2020 11:20AM

পিএনএস ডেস্ক: ইরানের বিরুদ্ধে অবৈধভাবে একতরফা অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার হুমকি দেওয়ার পর পারস্য উপসাগরে একটি বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইউএসএস নিমিৎজ নামের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি ইতোমধ্যেই হরমুজ প্রণালী পেরিয়ে পারস্য উপসাগরের পানিসীমায় প্রবেশ করেছে।

গত ১০ মাসের মধ্যে এই প্রথম কোনো মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ পারস্য উপসাগরে মোতায়েন করা হলো। যদিও পাল্টা আক্রমণের জন্য এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে জানানো হয়, পারস্য উপসাগরে একটি স্ট্রাইক গ্রুপ পাঠানো হয়েছে যার নেতৃত্বে রয়েছে ইউএসএস নিমিৎজ। ওই গ্রুপে রয়েছে দুটি গাইডেড মিসাইল ক্রুজার এবং একটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার। পারস্য উপসাগরীয় অঞ্চলের মিত্রদেরকে প্রশিক্ষণ দেয়ার কাজ করবে এই স্ট্রাইক গ্রুপ।

বিবৃতিতে আরও বলা হয়, গত জুলাই মাস থেকে নিমিৎজ পঞ্চম নৌবহর এলাকার মধ্যে কাজ করছে এবং বর্তমানে তারা প্রস্তুতির শীর্ষ পর্যায়ে রয়েছে। ২০১৯ সালের নভেম্বর মাসে ইউএসএস আব্রাহাম লিংকন বিমানবাহী যুদ্ধজাহাজ পারস্য উপসাগর থেকে চলে যায়। এরপর ইউএসএস নিমিৎজ স্ট্রাইক গ্রুপ পারস্য উপসাগরে এলো।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে যুক্তরাষ্ট্র একাই তা বহাল রাখবে এবং রাশিয়া ও চীনের কাছ থেকে ইরানকে অস্ত্র কেনার সুযোগ দেওয়া হবে না।

হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ইরানের অস্ত্র কেনা ঠেকাতে যা করা প্রয়োজন আমরা তাই করব। তেহরানের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন