যুক্তরাষ্ট্র অভিমুখে অভিবাসীর ঢল, ঠেকাতে প্রস্তুত মেক্সিকো

  

পিএনএস ডেস্ক : হন্ডুরাসের হাজার হাজার অভিবাসন প্রত্যাশী এগিয়ে চলেছেন যুক্তরাষ্ট্র অভিমুখে। গুয়েতেমালার সেনাবাহিনী চেষ্টা চালিয়েও দেশটিতে প্রবেশ থেকে থামাতে পারেনি দলটিকে। প্রায় আট হাজার সদস্যের ওই বিশাল দল ঠেকাতে এবার প্রস্তুত মেক্সিকোও।

এদিকে যুক্তরাষ্টের সীমান্তে কোনো ধরনের অবৈধ অনুপ্রবেশ মেনে নেওয়া হবে না বলে আবারও হুঁশিয়ারি দিয়েছে মার্কিন প্রশাসন।
নিরাপত্তা বাহিনীর সব বাধা ভেদ করে গুয়েতেমালার সীমান্ত দিয়ে রবিবার ঢুকে পড়ে হন্ডুরাসের অভিবাসন প্রত্যাশীর বিশাল একটি দল। লক্ষ্য মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্র। অপরাধ, দুর্নীতি আর দারিদ্র থেকে মুক্তির প্রত্যাশায় তাদের এই দীর্ঘ পথ পায়ে হেঁটে চলা। এবারের দলে রয়েছেন আট হাজারের বেশি মানুষ।

এ বিষয়ে সীমান্তরক্ষীরা জানান, 'অভিবাসীদের দমাতে গেলে হঠাৎই যেন নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুদ্ধ বেঁধে যায়। আমরা জানতে পেরেছি, বিশাল ওই দলের মধ্যে অনেক সন্ত্রাসীও রয়েছেন যারা আইনের চোখ ফাঁকি দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চান। এক্ষেত্রে তাদের এই যাত্রা অবশ্যই বিপজ্জনক। তারা যেন আর একপাও এগোতে না পারে সে চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা।'

এদিকে, রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে দেশটির অভিবাসন আইন কঠোর করা হলেও ডেমোক্র্যাট দলীয় নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সে আইন শিথিল করার বিষয়ে এরই মধ্যে ইঙ্গিত দিয়েছেন। কিন্তু রাতারাতি আইনে কোনো ধরণের পরিবর্তন আসবে না জানিয়ে ওই অভিবাসন প্রত্যাশীদের ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন