এশিয়ার ‘মাদক সম্রাট’ নেদারল্যান্ডসে গ্রেপ্তার

  

পিএনএস ডেস্ক : বিশ্বের মাদক পাচারকারী দলগুলোর সবচেয়ে বড় একটির প্রধান ও এশিয়ার মাদক সম্রাট হিসেবে পরিচিত কানাডিয়ান নাগরিক সে চি লপকে গ্রেপ্তার করেছে নেদারল্যান্ডসের পুলিশ। চীনা বংশোদ্ভূত এই কুখ্যাত মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে আগে থেকেই গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে অস্ট্রেলিয়ায়।

শুক্রবার আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে ৫৭ বছর বয়সী লপকে গ্রেপ্তার করা হয়। দশ বছর আগে থেকে লপকে ধরতে অপারেশন শুরু করে অস্ট্রেলিয়া। লপকে প্রত্যর্পণের জন্য নেদারল্যান্ডসের কাছে আবেদন করবে দেশটি। খবর চ্যানেল নিউজ এশিয়ার

খবরে বলা হয়েছে, মাদক পাচারকারি 'দ্য কোম্পানি'র প্রধান লপ এশিয়ায় সাত হাজার কোটি ডলারের বিশাল মাদক সম্রাজ্য পরিচালন করেন। এই বিশাল অঞ্চলের মাদক ব্যবসার ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে তার দল।

লপকে কুখ্যাত মেক্সিকান মাদক ব্যবসায়ী ‘এল চাপো’ গুজমানের সঙ্গেও তুলনা করা হয়। মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে এর আগে যু্ক্তরাষ্ট্রে ৯ বছর কারাভোগ করেছেন তিনি। ২০১৯ সালে রয়টার্সের এক প্রতিবেদনে এশিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।

এশিয়ার বেশিরভাগ মেথামফেটামিন মাদক আসে লাওস, মায়ানমার, থাইল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিম চীনের মধ্যবর্তী অঞ্চল 'গোল্ডেন ট্রায়াঙ্গেল' দিয়ে। যা বিশ্ব বাজারে ছড়িয়ে দেয় এসব মাদক ব্যবসায়ীরা।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন