নিউজিল্যান্ডে ভূমিকম্প, সুনামির সতর্কতা

  

পিএনএস ডেস্ক: নিউজিল্যান্ডে রিখটার স্কেলে ৭.৩ মাত্রার ভূমিকম্প হয়েছে। বর্তমানে দেশটিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। এএফপি, দ্য ইন্ডিপেন্ডেন্ট ও ডয়েচে ভেলে প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সমীক্ষাকেন্দ্র জানিয়েছে, প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র সম্ভাব্য সুনামির সতর্কবার্তা দিয়েছে। তারা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি থেকে প্রায় ৩০০ কিলোমিটার ব্যাসার্ধ এলাকা জুড়ে সুনামির তরঙ্গ দেখা দিতে পারে।

নিউজিল্যান্ডের উত্তর দিকের দ্বীপ, গিসবর্নের বাসিন্দারা জানিয়েছেন তারা হালকা থেকে মাঝারি কাঁপুনি অনুভব করেছেন। নিউজিল্যান্ডের ন্যাশনাল এমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পের ফলে যে সুনামির স্রোত সৃষ্টি হয়েছে, তা তাদের দেশে আছড়ে পড়বে কিনা, তা এখনও পর্যালোচনা করা হচ্ছে। তারাও জানিয়েছে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৩।

কেপ রানাওয়ে থেকে তোলাগা বে পর্যন্ত উপকূলবাসীকে এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে প্রশাসন। স্থানীয় সময় শুক্রবার রাত ২ টা ২৭ মিনিটে শুরু হওয়া কম্পন অনুভ’ত হয়েছে নর্থ আইল্যান্ডের পুরোটা ও সাউথ আইল্যান্ডের আংশিক এলাকাজুড়ে।

এক বার্তায় দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডের্ন সকল নাগরিকের নিরাপত্তার আশাবাদ ব্যক্ত করেছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ক্ষয়ক্ষতির ব্যাপারে কিছু জানাতে পারেনি প্রশাসন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন