ভিয়েনায় ‘রহস্যময় রোগে’ আক্রান্ত মার্কিন কূটনীতিকরা

  18-07-2021 06:23PM

পিএনএস ডেস্ক : অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন কূটনীতিক এবং দূতাবাসের প্রশাসনিক কর্মচারীরা নানা ধরনের স্বাস্থ্য সমস্যায় পড়ছেন।

২০ জনের বেশি কর্মকর্তা যেসব উপসর্গের কথা বলেছেন, তার সঙ্গে হাভানা সিনড্রোম বা হাভানা উপসর্গ নামে পরিচিত অসুস্থতার মিল রয়েছে। রহস্যজনক এসব উপসর্গ মূলত মস্তিষ্কের সঙ্গে সংশ্লিষ্ট।

প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণের পর থেকে দূতাবাসের কর্মীরা এই রহস্যজনক রোগে আক্রান্ত হতে শুরু করেছেন।

বিবিসি বলছে, এসব উপসর্গ কেন হচ্ছে তার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

মার্কিন বিজ্ঞানীদের ধারণা, সরাসরি মাইক্রোওয়েভ বিকিরণের কারণে এসব উপসর্গ তৈরি হতে পারে।

মাইক্রোওয়েভ হলো অতি ক্ষুদ্র কম্পাঙ্কের তড়িৎ চুম্বকীয় তরঙ্গ।

এই হাভানা উপসর্গ প্রথম দেখা গিয়েছিল কিউবায় ২০১৬-১৭ সালে।

সেসময় হাভানায় আমেরিকান ও কানাডার দূতাবাসের কর্মীরা নানা ধরনের অসুস্থতার অভিযোগ করেছিলেন, যার মধ্যে ছিল মাথা ঘোরা, ভারসাম্য হারানো, কানে শুনতে না পাওয়া এবং একরকম উৎকণ্ঠা, যেটাকে তারা ব্যাখ্যা করেন ‘বোধশক্তি ঘোলাটে’ হয়ে যাওয়া হিসেবে।

আমেরিকা সেসময় অভিযোগ করেছিল, কিউবা ‘শব্দ তরঙ্গ ব্যবহার করে হামলা’ চালিয়েছে।

কিউবা এ অভিযোগ জোরের সঙ্গে অস্বীকার করেছিল, এবং ওই ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছিল।

যুক্তরাষ্ট্রে ২০১৯ সালে চালানো একটি গবেষণায় দেখা যায়, কিউবায় অসুস্থ হয়ে পড়া কূটনীতিকদের ‘মস্তিষ্কে অস্বাভাবিকতা’ দেখা দিয়েছে। কিন্তু কিউবা ওই গবেষণা প্রতিবেদন নাকচ করে দেয়।

ভিয়েনায় দূতাবাস কর্মী ও কূটনীতিকদের রহস্যজনকভাবে অসুস্থ হয়ে পড়ার খবর প্রথম প্রকাশিত হয় শুক্রবার নিউ ইয়র্কার ম্যাগাজিনে। এরপর আমেরিকার পররাষ্ট্র দপ্তর এই খবর নিশ্চিত করে এবং জানায় তারা বিষয়টি নিয়ে ‘খুবই জোরেশোরে তদন্ত চালাচ্ছে’।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন