যুক্তরাষ্ট্রে থামছে না বিক্ষোভ, ছড়িয়ে পড়ছে ইউরোপেও

  06-05-2024 12:47AM

পিএনএস ডেস্ক যুক্তরাষ্ট্রে থামানো যাচ্ছে না ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের বিক্ষোভ। গতকাল মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থীরা। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভে পুলিশ গুলিও চালিয়েছে। সবমিলিয়ে ১৮ দিনের বিক্ষোভে ৪৭ ক্যাম্পাসে ৬১ সহিংসতার ঘটনায় অন্তত ২৪০০ শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। সূত্র : বিবিসি, আল জাজিরা, রয়টার্স।

গতকাল মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানে কয়েক ডজন শিক্ষার্থী মাথায় ঐতিহ্যবাহী কেফিয়েহ আর স্নাতক টুপি পরে প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা হাতে মঞ্চের সামনে দিয়ে হেঁটে যান। এ সময় দর্শকরা বিক্ষোভকারীদের সমর্থনে হাততালি দিতে থাকেন। এ অবস্থায় পুলিশ দ্রুত বিক্ষোভকারীদের ঘিরে ফেলে স্টেডিয়ামের পেছনের অংশে নিয়ে যায়। অন্যদিকে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়েছে বিক্ষোভরত শিক্ষার্থীদের।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভকারীদের পোস্ট করা এক ভিডিওতে দেখা যায় এক বিক্ষোভকারীকে লনের ওপর দিয়ে টেনে নিয়ে যাচ্ছে পুলিশ। এর আগে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। যদিও ঘটনাকে ‘দুর্ঘটনাবশত’ বলছে পুলিশ। খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় চলমান বিক্ষোভ এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, লেবানন, জার্মানি, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও মেক্সিকোয় ফিলিস্তিনিদের অধিকারের পক্ষে আওয়াজ তুলেছেন শিক্ষার্থীরা। প্রাপ্ত খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ৪৭ বিশ্ববিদ্যালয়ে গাজায় ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার বিরুদ্ধে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। গত ১৭ এপ্রিল থেকে চলছে এই বিক্ষোভ।

শান্তিপূর্ণ এই বিক্ষোভ দমনে শুরু থেকেই পুলিশ অতিরিক্ত বল প্রয়োগ করে এসেছে। গতকাল ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে তারা ২৫ জন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে। ১৮ এপ্রিল থেকে শুরু করে এই বিক্ষোভকে ঘিরে অন্তত ৬১টি সহিংসতার ঘটনা ঘটেছে। ৪৭টি ক্যাম্পাস থেকে ২ হাজার ৪০০ জনেরও বেশি শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরের ‘শিকাগো আর্ট ইনস্টিটিউট’-এর বিক্ষোভ থেকে ৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন