কী ভয়াবহ দুঃসাহস!

  26-10-2016 01:26PM

পিএনএস, ইসলাম : আল্লাহ তাআলা তাদের সঙ্গে কথা বলবেন না যারা সৎ পথের বিনিময়ে ভ্রান্ত পথ ক্রয় করেছে। পূর্ববর্তী আয়াতে আল্লাহ তাআলা বলেছেন, যারা আল্লাহ তাআলা কর্তৃক নাজিলকৃত তথ্য গোপন করে রাখে এবং বিনিময়ে সামান্য তুচ্ছ মূল্য গ্রহণ করে। এ সামান্য মূল্য অগ্নি ব্যতিত আর কিছুই নয়। এদের সঙ্গেই তিনি কথা বলবেন, তাদেরকে পবিত্র করবেন না। এ সকল অবিশ্বাসীদের দুঃসাহসের কথা তুলে ধরে আল্লাহ তাআলা বলেন-

‘ওরাই হিদায়াতের বিনিময় ভ্রষ্টতা কিনে নিয়েছে এবং ক্ষমার বিনিময়ে কিনেছে শাস্তি। এদের কি অদ্ভুত দুঃসাহস দেখো, জাহান্নামের আজাব বরদাস্ত করার জন্য তারা প্রস্তুত হয়ে গেছে।’ (সুরা বাক্বারা : আয়াত ১৭৫)

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ১৭৫নং আয়াত এটি। এ আয়াতটি তাওরাতের বিধান অমান্যকারী আলেমদের দুঃসাহস সম্পর্কে তুলে ধরা হয়েছে। যারা তাওরাতের বিধি-বিধান এবং শেষ নবির আগমনের তথ্য ও নবুয়্যতের সত্যতা মানুষের কাছে গোপন রাখতো। যা ছিল তাদের অজ্ঞতা ও দুঃসাহসের বহিঃপ্রকাশ।
পড়ুন- সুরা বাকারা : আয়াত ১৭৪

আয়াতে বলা হচ্ছে, যারা তথ্য গোপন করার কাজে লিপ্ত ছিল তারাই ক্রয় করে নিয়েছে সৎ পথের বিনিময় ভ্রান্ত পথ। অর্থাৎ দুনিয়াতে তারা হিদায়াত এবং সৎপথের বিনিময়ে ভ্রান্তপথ গ্রহণ করে নিয়েছে। তাদের জন্যই ক্ষমার পরিবর্তে রয়েছে কঠোর শাস্তি।

কী অদ্ভুত কথা! তারা দোজখের ভয়াবহ শাস্তি ভোগ করতে প্রস্তুত! তাদের এ ধৈর্য্য! বেপরোয়া ও দ্বিধাহীনভাবে জাহান্নামে প্রবেশের কারণসমূহ দেখে মুমিনগণ বিস্ময়ে হতবাক। জাহান্নামের কঠিন শাস্তি ভোগের জন্য তাদের সাহস কত বেশি; দোজখের আগুনই যেন তাদের কাম্য।

তাই অতি আগ্রহে তারা ছুটে চলেছে দোজখের দিকে; গোপন করে চলেছে তারা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের গুণাবলী এবং তাঁর মহান আদর্শকে। যারা তাঁর চির শত্রু তাদের সঙ্গে বন্ধুত্ব করছে এবং তাঁর শত্রুদের হাদিয়া ও নজরানা গ্রহণ করে প্রচুর অর্থ-সম্পদের মালিক হচ্ছে।

এ কারণেই আল্লাহ তাআলা সুস্পষ্টভাষায় ঘোষণা করেছেন- ‘ওরাই হিদায়াতের বিনিময় ভ্রষ্টতা কিনে নিয়েছে এবং ক্ষমার বিনিময়ে কিনেছে শাস্তি।’ এর চেয়ে ভয়াবহ পরিণাম আর কি হতে পারে? (আল্লাহ তাআলা রক্ষা করুন!)

মহান দয়ালু আল্লাহ তাআলা এ পরিস্থিতি থেকে মুসলিম উম্মাহকে রক্ষা করুন। কুরআন-হাদিসের সুস্পষ্ট বক্তব্য প্রচার এবং প্রসার করে পরকালের চিরস্থায়ী সফলতা লাভ করার তাওফিক দান করুন। জাহান্নামের ভয়াবহ আজাব থেকে নাজাত দান করুন। আমিন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন