বিনা বিচারে কারাবন্দি ৪ নারীকে আদালতে হাজিরের নির্দেশ

  

পিএনএস ডেস্ক: পৃথক চারটি হত্যা মামলায় গাজীপুরের কাশিমপুরের মহিলা কারাগারে বিনা বিচারে আটক চার নারী বন্দীকে আগামী ১৬ জানুয়ারি আদালতের হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষকে ঐ দিন সকাল সাড়ে ১০টায় এসব বন্দীদদের হাইকোর্টে হাজির করতে বলা হয়েছে। এছাড়া তাদের কেন জামিন দেয়া হবে না এই মর্মে রুল জারি করেছেন আদালত।

বিচারপতির এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের ডিভিশন বেঞ্চ বুধবার সকালে স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেয়। একই সঙ্গে এসব হত্যা মামলার নথি আদালতে তলব করা হয়েছে।

পৃথক চারটি হত্যা মামলায় নারায়ণগঞ্জের শাহনাজ বেগম ২০০৮ সালের ১৬ সেপ্টেম্বর, একই জেলার সুমি আক্তার রেশমা ২০০৯ সালের ১৫ জানুয়ারি, একই বছরের ২১ মে গাজীপুরের রাজিয়া সুলতানা ও ২১ নভেম্বর ময়মনসিংহের রাণী ওরফে নূপুর কারাগারে যান। এরপর থেকে এসব মামলায় তাদেরকে ৫০-৭৬ বার আদালতে হাজির করা হয়েছে।

কিন্তু আজ অবধি এসব মামলার বিচার শেষ হয়নি। বিচার শেষ না হওয়ায় প্রায় আট বছর ধরে তারা কারাগারে বিনা বিচারে বন্দী রয়েছে।

সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটি নিজস্ব অনুসন্ধানের ভিত্তিতে এই চার বন্দীর তথ্য পান । আজ ঐ লিগ্যাল এইড কমিটির সদস্য সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুর নাহার সিদ্দিকা বন্দীর তথ্য আদালতে উপস্থাপন করেন। আদালত আইনজীবীর কাছে জানতে চান উপস্থাপন করা তথ্য সঠিক কিনা। আইনজীবী তথ্য উপাত্ত সব সঠিক রয়েছে। নিজস্ব আইনজীবী না থাকায় তারা বিনা বিচারে কারাগারে আটক রয়েছেন। পরে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে চার বন্দীর বিষয়ে উপরিউক্ত আদেশ দেন।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech