‘বিচারকদের শৃঙ্খলাবিধি প্রণয়নে মন্ত্রী বা মন্ত্রণালয়ের দরকার নেই’

  06-08-2017 02:03PM


পিএনএস ডেস্ক: নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা বিধিমালা তৈরি করতে আইন মন্ত্রণালয়ের দরকার নেই। প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল ও হাইকোর্ট বিভাগ এ বিধিমালা করে ১১৬ অনুচ্ছেদ অনুসারে কেবল রাষ্ট্রপতির মাধ্যমে এটা করার আবেদন জানিয়েছেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট এ রুলস প্রণয়ন করে শুধু রাষ্ট্রপতির কাছে নিয়ে দেখিয়ে আসলেই হয়। এখানে মন্ত্রী বা মন্ত্রণালয়ের দরকার নেই।

আবেদনকারী মাসদার হোসেনের পক্ষে রবিবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৬ বিচারপতির বেঞ্চে এটি উপস্থাপন করা হয়।

পরে ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বলেন, ‘১৭ বছর আগে একই আবেদন করেছিলাম। তখন প্রধান বিচারপতি মোস্তফা কামাল রায়ে বলেছিলেন, রুলস প্রণয়নে একটি আইনি বাতাবরণ থাকা দরকার।

১৭ বছর পরেও এসে আবেদন করে বলেছি- বিচারপতি মোস্তফা কামালের ওই রায়ের অংশ রিভিউ করতে হবে। কারণ ১১৬ অনুচ্ছেদ মতে বিচার বিভাগীয় দায়িত্বপালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলাবিধান রাষ্ট্রপতির উপর ন্যস্ত থাকবে।

এর আগে রবিবার সকালে গেজেট প্রকাশে ৪ সপ্তাহ সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল। পরে আদালত ২ সপ্তাহ সময় দেন। রাষ্ট্রপক্ষের আরো সময়ের আবেদনের প্রেক্ষিতে রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিহনার নেতৃত্বে সাত সদস্যের আপিল বেঞ্চ নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট সংক্রান্ত শুনানি দুই সপ্তাহের জন্য মুলতবি করে। সেই সঙ্গে বিরোধ মেটাতে আবারো আলোচনার আহ্বান জানানো হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন