নির্বাচনি ইশতেহার তৈরি করছে বিএনপি

  20-01-2017 09:19AM


পিএনএস: ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির সাধারণ সম্পাদক তিন মাসের মধ্যে নির্বাচনি ইশতেহার চূড়ান্ত করার কথা বলেছেন। কিন্তু বিএনপির পক্ষ থেকে এবিষয়ে প্রকাশ্যে কোনো কথা না বলা হলেও ভিতরে ভিতরে আগামী নির্বাচনের প্রস্তুতি নিতে হোম ওয়ার্ক শুরু করেছে। এর সঙ্গে নির্বাচনি ইশতেহার তৈরির কাজে হাত দিয়েছে দলটি।

বিএনপির ষষ্ঠ কাউন্সিলে ঘোষিত ভিশন টোয়েন্টি থার্টি রূপরেখা থেকে অনেক উপাদান নির্বাচনি ইশতেহারে সংযুক্ত হবে এবং এর সঙ্গে আরও নতুন নতুন বিষয় আসবে। যেগুলো রয়েছে, যেমন দেশি-বিদেশি, আঞ্চলিক সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থান, দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে, আইটি সেক্টরে উন্নয়ন, অর্থনীতি, রাজনীতি, পরাষ্ট্রনীতি, গণতন্ত্রের র্পূর্ণাঙ্গরূপ দেওয়াসহ সার্বিক বিষয় নিয়ে কাজ চলছে। নির্বাচন কমিশন গঠনে স্থায়ী আইন করার ব্যাপারে উদ্যোগ নেওয়ার কথাও বলেছেন বিএনপির নীতি নির্ধারকরা। দলটির এক নীতি নির্ধারক বলেন, বড় দল হিসেবে বিএনপির যেকোনো সময়ে নির্বাচন করার মতো সক্ষমতা রয়েছে এবং যেকোনো পরিস্থিতিতে নির্বাচনে যাওয়ার মতো প্রস্তুতি রয়েছে। ফলে কখন নির্বাচন হবে সেটা যেমন বিষয় ঠিক এর বিপরীতে নির্বাচনের সিডিউল ঘোষণার পর যাতে বড় ধরনের কোনো সমস্যার মধ্যে পড়তে না হয় কিংবা তাড়াহুড়ো করে যেন কোনো সিদ্ধান্ত না নেওয়া লাগে এজন্য আগেভাগেই ইশতেহার তৈরির কাজে হাত দেওয়া হয়েছে।

দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, বিএনপির পক্ষ থেকে নির্বাচনি ইশতেহার তৈরি হচ্ছে। কিন্তু নির্বাচন কোন সরকারের অধীনে হবে এবং নির্বাচন কমিশনে কারা আসছেন সেটার ওপর নির্ভর করছে ইশতেহারে প্রকাশের বিষয়টি। আমাদের প্রস্তুতি আছে এবং প্রস্তুতি আরও জোরেসোরে চলছে এটাকে পূর্ণাঙ্গ রুপরেখা দেওয়ার জন্য। দলের কাউন্সিলে দেওয়া ২০৩০ ভিশন সেটার আলোকপাত ও সংমিশ্রণ থাকবে ইশতেহারে। বিএনপির এই নেতা বলেন, নির্বাচনের সময়ের ওপর নির্ভর করে ইশতেহার প্রকাশের বিষয়টি। কারণ মানুষকে সম্পৃক্ত করতে নির্বাচনের আগেভাগে এটা দেওয়া হয়। তাই সুনিদির্ষ্ট টাইম ফ্রেম বলা সম্ভব না।

ইশতেহার নিয়ে কাজ করছেন এমন এক নেতা জানান, যেসব বিষয়কে নির্বাচনি ইশতেহারে অগ্রাধিকার দেওয়া হতে পারে তারমধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, শিল্প, বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ, খনিজ সম্পদ, পানি সম্পদ, আইন ও বিচার, স্থানীয় সরকার, প্রতিরক্ষা, নারী উন্নয়ন, শিশু কল্যাণ, যোগাযোগ ও গণপরিবহন, পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তি, গণমাধ্যম, ক্রীড়া ও সংস্কৃতি, মানবসম্পদ, কর্মসংস্থান, শ্রমকল্যাণ, সমবায়, মানবাধিকার, সাম্প্রদায়িক সম্প্রীতি এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও সন্ত্রাস দমনের বিষয়গুলো। জনগণের কল্যাণ ও দেশের উন্নয়নে সর্বোত্তম সিদ্ধান্ত গ্রহণে অভিজ্ঞ দেশে ও দেশের বাইরে অবস্থানকারী বাংলাদেশি বিশেষজ্ঞগণের মতামত ও পরামর্শ নেয়ার বিষয়টিও নির্বাচনি ইশতেহারে উল্লেখ থাকতে পারে। ২০০৮ সালে নির্বাচনের আগে বিএনপি ৩৩ দফা নির্বাচনি ইশতেহার ঘোষণা করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন