ষোড়শ সংশোধনী: আপিল বিভাগের রায় প্রত্যাখ্যান বঙ্গবন্ধু আইন পরিষদের

  12-08-2017 02:39PM


পিএনএস ডেস্ক: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় প্রত্যাখ্যান করে রায় থেকে ‘আপত্তিকর, অসাংবিধানিক, অগণতান্ত্রিক, অপ্রাসঙ্গিক বিষয়গুলো স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহার করতে আদালতের প্রতি দাবি জানিয়েছে সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে এই কর্মসূচি ঘোষণা করেছে তারা। প্রতিবাদ কর্মসূচি আগামী ১৩, ১৬ ও ১৭ অগাস্ট দুপুরে সারা দেশের আইনজীবী সমিতিতে পালিত হবে বলে জানানো হয়।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা বাতিল করে দেওয়া আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়টি প্রকাশের পর থেকে তা নিয়ে বাদ-প্রতিবাদ চলছে। বিভিন্ন সময়ে আদালতের রায়ের বিরুদ্ধে বিএনপির আন্দোলনের সমালোচনা করে আসা এই সরকার সমর্থক সংগঠনটি নিজেই কর্মসূচি দিলো।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস। উপস্থিত ছিলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম।

লিখিত বক্তব্যে বলা হয়, ‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় সারাদেশের আইনজীবীদের সংক্ষুব্ধ করেছে। একটি মহল রায় নিয়ে বিচার বিভাগকে বিতর্কিত করার চেষ্টা করছে।’

আওয়ামী লীগ এই রায়ের সমালোচনা করলেও বিএনপি এই রায়কে ‘ঐতিহাসিক’ আখ্যায়িত করেছে। আলোচিত এই রায়ের প্রতিক্রিয়া জানাতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি গত সপ্তাহে সংবাদ সম্মেলন ডাকার পর সেখানে দুই পক্ষের আইনজীবীদের তুমুল হট্টগোল বাঁধে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন